Alexa

ক্রিকেটাররা এখন বাসায় পরিবারের সঙ্গে সময় কাটাবেন

ক্রিকেটাররা এখন বাসায় পরিবারের সঙ্গে সময় কাটাবেন

ছবি: বার্তা২৪

সাধারণত বিদেশ থেকে ক্রিকেট দল ভাল কোন সাফল্য নিয়ে ফিরলে বিমানবন্দরে বোর্ড সভাপতি বা ক্রিকেটের উচ্চপদস্থ কর্মকর্তারা তাদের অভ্যর্থনা জানাতে আসেন। কিন্তু নিউজিল্যান্ড সফরে তো বাংলাদেশ কোন ম্যাচেই জিতেনি। তাও শনিবার (১৬ মার্চ) রাতে ক্রাইস্টচার্চ থেকে বাংলাদেশ দল যখন ঢাকায় এসে পৌঁছাল তখন বিমানবন্দরে বিসিবি সভাপতি নাজমুল ইসলাম পাপন তাদের অভ্যর্থনা জানান।

ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলও এই সময় উপস্থিত ছিলেন। বিসিবির শীর্ষস্থানীয় কয়েকজন বোর্ড পরিচালকও এসেছিলেন দুঃসময়ে পড়া ক্রিকেটারদের কাঁধে সহমর্মিতার হাত রাখতে।

ক্রাইস্টচার্চের মসজিদের সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য রক্ষা পাওয়া বাংলাদেশ দল যে নিরাপদ এবং অক্ষত অবস্থায় ফিরতে পেরেছে তাতেই সবার বুকভরা স্বস্তি। বিমানবন্দরে পৌঁছানোর পর এই সিরিজে টেস্ট দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ সাংবাদিকদের সঙ্গে সামান্য কথাবার্তা বলেন।

যে বিশাল মানসিক ধকল নিয়ে ক্রিকেটাররা দেশে ফিরেছেন তাতে সামনের কিছুদিন এখন তাদের ক্রিকেট নিয়ে কিছু ভাবার সুযোগ নেই। এমন নারকীয় অভিজ্ঞতা মন থেকে মুছে ফেলতেও তো সময় লাগবে। বিসিবি সভাপতি সেই প্রসঙ্গে বলছিলেন, ‘আসলে ক্রিকেটাররা যে ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিয়ে এসেছে, আমি যখন ওদের সঙ্গে কথা বলেছি তখনই বুঝতে পেরেছিলাম কি ভয়ানক মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে ওদের সময় কাটছে। ওদের তখন একটাই চিন্তা ছিল, কখন দেশে আসতে পারবে। কত তাড়াতাড়ি আসতে পারবে সেটা নিয়েই ছিলো তাদের সব ভাবনা। রিয়াদ তো বললই যে ওরা শুক্রবার (১৫ মার্চ) সারা রাত ঘুমাতে পারেনি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/17/1552798575097.jpg

নির্ঘুম রাত, চরম মানসিক উদ্বেগ, চারধারে শুধু মৃত্যুর খবর, তারপর লম্বা ফ্লাইট, সব মিলিয়ে ঢাকায় পৌঁছানো ক্রিকেটাররা ছিলেন ক্লান্তিতে নুয়ে পড়া অবস্থায়। এই প্রথম কোন সফর থেকে আসার পর বিমানবন্দরে ক্রিকেট নিয়ে কেউ একটা শব্দও বললেন না! নিউজিল্যান্ড সিরিজে ব্যাট-বলের সাফল্য ব্যর্থতা নিয়ে কোন প্রশ্নও হলো না। তাই তো হবার কথা! ক্রিকেট নিয়ে কথা বলার সময়ও যে নয় এটা।

বিসিবি সভাপতিও তাই বলছিলেন, ‘ক্রাইস্টচার্চের সেই ভয়াবহতায় পুরো দলের ওপর যে ধকল গেছে তাতে সবাই খুবই ক্লান্ত। মানসিকভাবে অনেকেই ভেঙ্গে পড়েছে। তাই এই মূহূর্তে ওদের সঙ্গে কথা বলারও তেমন কিছু নেই। আমরা ক্রিকেটারদের বলেছি সোজা বাসায় যাও। কিছুদিন সবকিছু বাদ দিয়ে ঠাণ্ডা মাথায় নিজেদের মতো করে যেভাবে ভালো লাগে, সেভাবে কাটাও। ধকল কাটিয়ে উঠার পর আমাদের সঙ্গে এসে যোগাযোগ করো। খেলাধুলা নিয়ে এই মূহূর্তে মোটেও কোন চিন্তাভাবনা করার প্রয়োজন নেই। পরিবারের সঙ্গে সময় কাটাও। আর আমরা তো আাছিই। বলেছি যদি কারো কোন ধরনের সহযোগিতা লাগে, তাহলে সেটা যেন আমাদের জানায়।’

আপনার মতামত লিখুন :