Alexa

এবার ভিডিও কলে একসাথে ৫০ জন

এবার ভিডিও কলে একসাথে ৫০ জন

ছবি: সংগৃহীত

প্রযুক্তির ক্রমবর্ধমান গতিশীলতা এবং মানব জীবনের প্রভাব দেখে দার্শনিক ম্যাক লুহান বিশ্বকে বলেছিলেন, গ্লোবাল ভিলেজ বা বিশ্বগ্রাম। মূলত প্রযুক্তির উৎকর্ষে পুরো বিশ্বের প্রতিটি দেশ এক প্রান্ত থেকে অন্য প্রান্তে প্রযুক্তি নির্ভর করে যে সামাজিক ব্যবস্থা গড়ে উঠেছে তা ই বুঝিয়েছিলেন তিনি।

যার মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর প্রভাব আমাদের জীবনে ব্যাপক। প্রতিদিন নতুন ফিচার আর আপডেট নিয়ে হাজির হচ্ছে কোম্পানিগুলো।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ‘গ্রুপ ভিডিও কল’ ফিচারটি বেশ জনপ্রিয়। এতে করে একসঙ্গে কয়েকজন মিলে গ্রুপে ভার্চুয়ালি কথা বলা যায়। আর এই ভিডিও কলের জন্য মাইক্রোসফটের স্কাইপকে অগ্রদূত বলা হয়ে থাকে।

তাই এবার স্কাইপ এর নতুন আপডেটে থাকছে গ্রুপ কলে একসঙ্গে ৫০জন অংশগ্রহণের সুবিধা। এতে করে একটি ছোট কোম্পানি তাদের বোর্ড মিটিং, নতুন প্রজেক্ট সম্পর্কে কিংবা যেকোন বিষয়ে সিদ্ধান্তে একটি স্কাইপ কলে সকলের অংশগ্রহণের মাধ্যমে সম্পন্ন করতে পারবে। ফলে একটি মিটিং বা সেমিনার আয়োজনের জন্য আর বাড়তি খরচ গুনতে হবে না।

এছাড়া ভিডিও কলে সবার অংশগ্রহণের জন্য প্রত্যেকের কাছে নোটিফিকেশন পাঠানোর সুবিধা রয়েছে। এসময় যদি কেউ অংশগ্রহণ না করে তাদের কাছে এরমধ্যে কলও করা যাবে।

ভিডিও কলের মাধ্যমে বর্তমানে বিশ্বের অনেক কাজ এখন খুব সহজ হয়ে গেছে। একটি কনফারেন্স, বোর্ড মিটিং, সেমিনার বা যেকোন উদ্ভাবন অনুষ্ঠানে এখন ভিডিও কল বা কনফারেন্সের ভূমিকা অসামান্য।

বর্তমানে স্কাইপ গ্রুপ ভিডিও কলে ২৫জন অংশগ্রহণ করতে পারে যেখানে অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড অ্যাপেলের ফেসটাইম ভিডিও কলে ৩২ জন।

তবে নতুন এই সংস্করণ স্কাইপকে এগিয়ে রাখবে অন্যসব গ্রুপ ভিডিও কল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানগুলো থেকে। ধারণা করা হচ্ছে আগামী মাসের মধ্য থেকে পাওয়া যাবে এই সুবিধাটি।

সূত্রঃ দ্যা ভার্জ

আপনার মতামত লিখুন :

টেক এর আরও খবর