Alexa
independent day 2019

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন

ছবি: সংগৃহীত

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সরকারি ও বেসরকারি সকল বিশ্ববিদ্যালয়ে পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনব্যাপী নানা আয়োজনে পালিত হচ্ছে দিবসটি।

জাবি

রোববার (১৭ মার্চ) সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শোভাযাত্রা বের করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে গিয়ে শেষ হয় এটি। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করা হয়।

এর আগে সকাল সাড়ে ৯টায় জাবি স্কুল অ্যান্ড কলেজে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে শিশুদের জন্য রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া, সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধু: স্মৃতিতে অবিনশ্বর' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/17/1552817523113.jpg

অধ্যাপক মান্নান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক নূরুল আলম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক রেজাউল ইসলাম।

কুবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষক ও শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন। জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান কুবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরাও। এ সময় বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী এবং শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শামিমুল ইসলাম।

তবে, দিবসটি উদযাপনে কেক না কাটা, লোকপ্রশাসন, পরিসংখ্যান এবং ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শ্রদ্ধাঞ্জলি না দেওয়া, খুব অল্প সময়ের জন্য আলোকসজ্জা করায় কিছু শিক্ষার্থী ক্ষুব্ধ হন।

খুবি

যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)। সকালে খুবির ‘অদম্য বাংলা’র সামনে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/17/1552817405540.jpg

পরে খুবি স্কুল, স্থাপত্য ডিসিপ্লিনসহ সকল ডিসিপ্লিন, আবাসিক হলসমূহ, খুবি শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, খুলনা বিশ্ববিদ্যালয় অফিসার্স কল্যাণ পরিষদ, কর্মচারীবৃন্দ, চেতনা ৭১’সহ শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। এরপর উপাচার্য অদম্য বাংলা চত্ত্বরে আইন ডিসিপ্লিনের উদ্যোগে প্রকাশিত ‘বঙ্গবন্ধুর বিজয় নিশান’ শীর্ষক দেয়াল প্রত্রিকার উদ্বোধন করেন।

এছাড়া দিবসটি উপলক্ষে অদম্য বাংলা চত্বরে আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় মন্দিরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য প্রার্থনা করা হয়।

দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে- বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভা, বাদ যোহর মসজিদে দোয়া মাহফিল এবং দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী (অদম্য বাংলা চত্ত্বর)।

রাবি

সকাল সাড়ে ৭টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এ সময় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু ও প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/17/1552817383219.jpg

‘সাবাস বাংলাদেশ’ চত্বর থেকে রাবি স্কুল এবং শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষার্থীরা পৃথক র‌্যালি বের করে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড হয়ে নিজ নিজ স্কুলে সামনে গিয়ে শেষ হয়। এর আগে বেলুন-ফেস্টুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

এরপর সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে এক অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে উপাচার্য ও উপ-উপাচার্যসহ অন্যান্যরা বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটেন।

যবিপ্রবি

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেক কাটা, মিলাদ মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে (যবিপ্রবি) পালিত হয়েছে জাতির পিতার জন্মদিন। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/17/1552817953608.jpg

সবার শ্রদ্ধা নিবেদন পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় কেক কাটা হয়। এরপর যশোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে উপাচার্যসহ জেলা প্রশাসক মো. আব্দুল আউয়ালও উপস্থিত ছিলেন।

বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বঙ্গবন্ধুর জন্য বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এটি পরিচালনা করেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আকরামুল ইসলাম।

ক্যাম্পাস এর আরও খবর