Alexa

রাবিতে পুনরায় পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের ফের অবস্থান কর্মসূচি

রাবিতে পুনরায় পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের ফের অবস্থান কর্মসূচি

পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি, ছবি: বার্তা২৪

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মনোবিজ্ঞান বিভাগের মাস্টার্সের একটি পরীক্ষা পুনরায় নেওয়ার দাবিতে আবারও অবস্থান কর্মসূচি পালন করেছে বিভাগের মাস্টার্সের শিক্ষার্থীরা।

রোববার (১৭ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে তারা এ অবস্থান কর্মসূচি পালন করেন।

পরীক্ষার নতুন সময়সূচি আজকের মধ্যে ঘোষণা না করা হলে আগামীকাল থেকে আমরণ অনশন করা হবে বলে কর্মসূচি থেকে হুঁশিয়ারি দেওয়া হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, গত ১৪ মার্চ তাদের সহপাঠী ও পরীক্ষার্থী কানিজ ফাতেমার বাবা ইন্তেকাল করেন। এতে মানসিকভাবে ভেঙ্গে পড়েন ফাতেমা। তার বিষয়টি মানবিকভাবে বিবেচনা করে পরদিন শনিবার (১৬ মার্চ) অনুষ্ঠিতব্য ৫০২ নম্বর কোর্সের 'কগনেটিভ নিউরো সাইকোলজি' পরীক্ষা না নেয়ার জন্য পরীক্ষা কমিটিকে মৌখিকভাবে অনুরোধ করেন শিক্ষার্থীরা। কিন্তু পরীক্ষা কমিটির কয়েকজন সদস্য পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিলেও সভাপতি একক ইচ্ছায় পরীক্ষা কার্যক্রম চালিয়ে যান। যেখানে ৬৪জন শিক্ষার্থীদের মধ্যে ১২জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

বিভাগ সূত্রে জানা যায়, শনিবার সাড়ে ১২টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিভাগের ৩৪১ ও ৩৪২ নং কক্ষে পরীক্ষার আয়োজন করে কর্তৃপক্ষ। এতে মাস্টার্সের ৬৪ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র ১২ জন শিক্ষার্থী অংশ নেয়। আর বাকি শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেননি।

এদিকে এ ঘটনার প্রতিবাদ ও পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে রোববার দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুর কাছে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন।

এর আগে শনিবার (১৫ মার্চ) সন্ধ্যায় একই দাবিতে প্রশাসনিক ভবনের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছিলেন। পরে ছাত্র উপদেষ্টা তাদের আশ্বস্ত করলে কর্মসূচি থেকে সরে যান শিক্ষার্থীরা।

জানতে চাইলে বিভাগের সভাপতি অধ্যাপক মো. এনামুল হক বার্তা২৪.কম-কে বলেন, '১২ জন শিক্ষার্থী উপস্থিত হওয়ায় পরীক্ষা নেওয়া হয়েছিল। তবে উপাচার্য ও পরীক্ষা নিয়ন্ত্রক ইতিবাচক হলে ফের পরীক্ষা নিতে কোনো অসুবিধা নেই।'

এ বিষয়ে ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, 'স্মারকলিপি পেয়েছি। এ ব্যাপারে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলব।'

ক্যাম্পাস এর আরও খবর