Alexa

১১৬ উপজেলায় ভোট সোমবার

১১৬ উপজেলায় ভোট সোমবার

ছবি: বার্তা২৪.কম

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে ১৬ জেলার ১১৬টি উপজেলায় ভোটগ্রহণ হবে আগামীকাল সোমবার (১৮ মার্চ)। শনিবার মধ্যরাতে এই নির্বাচনের প্রচার শেষ হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হবে।

রোববার (১৭ মার্চ) বিকালে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘দ্বিতীয় ধাপের এই ভোটের আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ৪৮ জন। দ্বিতীয় ধাপের ভোটে ভোটকেন্দ্রের সংখ্যা সাত হাজার ৩৯টি। এতে মোট ভোটার এক কোটি ৭৯ লাখ ৯ হাজার ছয় জন। এসব উপজেলায় চেয়ারম্যান পদপ্রার্থী ৩৭৭ জন, ভাইস চেয়ারম্যান ৫৪৮ জন, মহিলা ভাইস চেয়ারম্যান ৪০০ জন।’

তিনি বলেন, ‘ভোটে অনিয়ম ঠেকাতে মাঠে থাকবে আইন-শৃঙ্খলা বাহিনী। পার্বত্য উপজেলায় নিরাপত্তা রক্ষায় সেনাবাহিনী কাজ শুরু করেছে। পক্ষপাত ও অনিয়মের অভিযোগে কুলাউড়া, ফুলছুড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের প্রত্যাহার করা হয়েছে। এছাড়া আরও চারটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্ব পালন থেকে বিরত রাখা হয়েছে।’

এদিকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ও প্রভাব খাটানোর অভিযোগে গতকাল সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়াকে গাইবান্ধা-৫ ও কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমলকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে আইন-শৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সেলের সদস্যরা নির্বাচনের এক দিন আগে থেকে পরের দিন পর্যন্ত ইসিকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবহিত করার পাশাপাশি নির্বাচন সামগ্রী তদারকি করবেন।

গত ৭ ফেব্রুয়ারি ১৮ মার্চ ভোটের দিন রেখে ১২৯ উপজেলার তফসিল ঘোষণা করে ইসি। একক প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ৬ উপজেলায় ভোট হচ্ছে না। আরও ছয় উপজেলার ভোট পিছিয়েছে ইসি। আদালতের নির্দেশে গোবিন্দগঞ্জের নির্বাচন স্থগিত রয়েছে। এই জন্য ১৮ মার্চ ১১৬ উপজেলায় ভোট হবে।

এবারের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ভোট হচ্ছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের জননিরাপত্তা বিভাগ ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কার্যালয়ে আইন-শৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল স্থাপন করা হবে। এ সেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন করে প্রতিনিধি থাকবেন নির্বাচন পূর্ববর্তী দুইদিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরবর্তী একদিনসহ মোট চার দিন। তারা সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কাজ করবেন।

নির্বাচনী উপজেলাগুলো ১৭ মার্চ দিবাগত মধ্যরাত রাত ১২টা থেকে ১৮ মার্চ দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি, অটোরিক্সা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, ট্যাম্পো, ইজিবাইক ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়াও ভোটগ্রহণের পূর্ববর্তী দুই দিন হতে ভোটগ্রহণের দিন মধ্যরাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা থাকবে।

উল্লেখ্য, আগামী ২৪ মার্চ তৃতীয় ধাপের, ৩১ মার্চ চতুর্থ ধাপের ভোট হবে। পঞ্চম ধাপে বাকি উপজেলাগুলোর ভোট হবে জুনের মাঝামাঝি সময়ে।

আপনার মতামত লিখুন :