Alexa

তামাক ক্ষেতে পোকার আক্রমণ, দিশেহারা চাষি

তামাক ক্ষেতে পোকার আক্রমণ, দিশেহারা চাষি

তামাক চাষে পোকা, ছবি: বার্তা২৪

তোফায়েল হোসেন জাকির,ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার তামাক ক্ষেতগুলোতে পোকার আক্রমণ দেখা দিয়েছে। আক্রান্ত এই ক্ষেতের তামাক গাছগুলো মরে শুকিয়ে হলুদ বর্ণের ধুসর রঙের হয়ে কোঁকড়া লেগে যাচ্ছে। কীটনাশক প্রয়োগসহ নানা উপায়ে এ ভাইরাস দমনে চেষ্টা চললেও তা কাজে আসছে না। এতে চরম ক্ষতির মুখে দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা।

জানা গেছে, বিগত সময়ে নানা কারণে তামাক চাষ কমলেও গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় এ বছর ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর পক্ষ থেকে তামাক চাষের শুরু করে কৃষকরা। এই এলাকায় তামাক চাষ বৃদ্ধি পেলেও ক্ষেতের পর ক্ষেত জুড়ে দেখা দিয়েছে মোজাইক ভাইরাসসহ পোকার আক্রমণ। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নদীর তীরবর্তী চর গুলোতে। এই চর এলাকার শত একর তামাক মোজাইক ভাইরাস ও পোকায় আক্রান্ত হয়ে তামাকের কাণ্ড ও পাতা মরে শুকিয়ে হলুদ বর্ণের ধূসর রঙের হয়ে যাচ্ছে। ফলে তামাক ফসল হারিয়ে চরম ক্ষতির মুখে চাষিরা। তারা ব্রিটিশ টোব্যাকোর কোম্পানির লোন পরিশোধে ব্যর্থ হওয়ার আশঙ্কায় শঙ্কিত হয়ে পড়েছে।

খতিগ্রস্থ তামাক চাষি মোন্নাফ মিয়াসহ আরও অনেকে বলছেন, তামাক ক্ষেত গুলোতে মোজাইক ভাইরাস ও পোকার আক্রমণ কোনোভাবেই ঠেকানো যাচ্ছেনা। প্রতিটি তামাকের পাতা লাল হয়ে কাণ্ড শুঁকিয়ে কোঁকড়া লাগছে মোজাইক ভাইরাসে।

তামাক চাষি বাবলু মিয়া জানান, আমরা অন্যান্য ফসল চাষ করতে ছিলাম ভালোই ছিলাম,কিন্তু ব্রিটিশ টোব্যাকোর ফিল্ডম্যান জীবন দাদার প্রলোভন পড়ে আমরা চাষিরা লাভের আশায় অনেক স্বপ্ন নিয়ে তামাক চাষ করে তামাক ক্ষেতে মোজাইক ভাইসারে চরম ক্ষতির মুখে পড়েছি। এই তামাক চাষ করে একদিকে আমাদের ফসল নষ্ট হয়ে আর্থিকভাবে যেমন ক্ষতির মুখে পড়েছি, অপরদিকে বিষাক্ত তামাকের এই ক্ষেত পরিচর্চা করতে গিয়ে স্ব-পরিবারে শারীরিক ভাবে ক্ষতির মুখে পড়েছি।

এবিষয়ে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ডিপোর ম্যানেজার আনোয়ার হোসেন জানান, আমরা চাষিদের কাছে পরামর্শ দিচ্ছি, ভাইরাসের তো আসলে কোন ওষুধ নেই। তাই আমরা কৃষকদের নিমপাতার রস দেয়ার পরামর্শ দিচ্ছি।

গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা ছাহেরা বানু জানান, এবার উপজেলায় ব্রিটিশ টোব্যাকোর নিজস্ব তত্বাবধানে বিভিন্ন উপকরণ সহায়তার মাধ্যমে ৩০ হেক্টর জমিতে তামাক চাষ হয়েছে। আমরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে তামাক চাষকে নিরুৎসাহিত করতে বিভিন্ন সময় উচ্চ ফলনশীল ফসল ফলাতে সভা সেমিনার অব্যাহত আছে। আবার তামাক চাষের ফলে কৃষকদের মাঝে ছড়িয়ে পড়ছে নানা ধরনের রোগ ব্যাধি।

জেলা এর আরও খবর