Alexa
independent day 2019

মসজিদের নামে নিউইয়র্কে সড়কের নামকরণ

মসজিদের নামে নিউইয়র্কে সড়কের নামকরণ

জেএমসি ওয়ের নামফলক উন্মোচন অনুষ্ঠান, ছবি: সংগৃহীত

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম

নিউইয়র্কে বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত জ্যামাইকা মুসলিম সেন্টারের (জেএমসি) নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে, ‘জেএমসি ওয়ে।’ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় শোকাহত দিনে আমেরিকার নিউইয়র্কে এভাবে মসজিদের নামে সড়কের নামকরণ করার ঘটনাকে শান্তিপ্রিয় মানুষ সাধুবাদ জানিয়েছেন। এ ঘটনা ‘কথিত’ ইসলামফোবিয়ার ঘটনা কমাতে সাহায্য করবে মনে মনে করছেন নিউইয়র্কের মুসলমানরা।

শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় জুমার নামাজের পর জেএমসি ওয়ের নামফলক উন্মোচন করা হয়।

প্রবাসীদের হাতে গড়ে ওঠা জ্যামাইকা মুসলিম সেন্টারের সামনের ১৬৮ স্ট্রিটের একাংশের নাম এখন জেএমসি ওয়ে। বিষয়টি মুসলমানদের জন্য একটি বিশাল স্বীকৃতিও বটে।

সিটি কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যানের নেতৃত্বে জ্যামাইকার ১৬৮ স্ট্রিটের হাইল্যান্ড অ্যাভিনিউ থেকে গথিক ড্রাইভ পর্যন্ত জেএমসি ওয়ের নামফলক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেসের প্রভাবশালী একাধিক সদস্য, নগরীর পুলিশপ্রধান ও স্থানীয় জনপ্রতিনিধিরা।

অনুষ্ঠানে আমন্ত্রিতি অতিথিরা বেশ জোড় গলায় মুসলমানদের আশ্বস্ত করেন, তাদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। তারা আমেরিকায় নিরাপদে আছেন ও নিরাপদেই থাকবেন।

নিউইয়র্কে বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত জেএমসি সিটির অন্যতম বৃহৎ ধর্মীয় প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের অধীনে মসজিদ ছাড়াও ইসলামি শিক্ষা-সংস্কৃতির চর্চা ও জনকল্যাণমূলক নানা কাজ করা হয়। জ্যামাইকা মুসলিম সেন্টারকে ঘিরে গড়ে উঠেছে বাংলাদেশিদের বৃহৎ সমাজ। জেএমসি মুসলিম কমিউনিটিসহ বাংলাদেশি কমিউনিটির কল্যাণে বিশেষ ভূমিকা রাখার কারণে সিটি প্রশাসন জেএমসির নামে সামনের রাস্তাটির নামকরণের সিদ্ধান্ত নেয়।

অনুষ্ঠান পরিচালনা করেন জেএমসির সেক্রেটারি মনজুর আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে জেএমসি পরিচালনা কমিটির সাবেক ও বর্তমান কর্মকর্তাসহ বিপুলসংখ্যক মুসল্লি উপস্থিত ছিলেন।

ইসলাম এর আরও খবর