Alexa

ক্রাইস্টচার্চের ঘটনায় বাড়তে পারে বাংলাদেশি মৃতের সংখ্যা

ক্রাইস্টচার্চের ঘটনায় বাড়তে পারে বাংলাদেশি মৃতের সংখ্যা

'আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধু' শীর্ষক সেমিনারে বঙ্গবন্ধু, ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলা বাংলাদেশি নিহতের সংখ্যা ৪ থেকে বেড়ে ৮ জন হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, 'সেখানে ঠিক কতজন বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।'

রবিবার (১৭ মার্চ) সন্ধ্যায় রাজধানীর প্রেসক্লাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মদিন আয়োজন 'আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধু' শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'ক্রাইস্টচার্চে হামলার ঘটনার পর হাইকমিশনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ের কোন ঘাটতি নেই। আমরা সেখানে অবস্থানরত বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছি। তাছাড়া ক্রাইস্টচার্চ হামলার পরিপ্রেক্ষিতে কালচার অব পিস বা শান্তির জন্য সংস্কৃতি শীর্ষক কর্মসূচি আমার বাস্তবায়ন করব। এর মধ্য দিয়ে অপরের ধর্ম ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধা বাড়বে। ফলে হিংসা ও হানাহানি কমবে।'

এ সময় তিনি বঙ্গবন্ধু কে স্মরণ করে বলেন, 'তিনি ছিলেন একজন খাঁটি দেশপ্রেমিক। তিনি কখনো কোন পন্থী ছিলেন না। তিনি ছিলেন জনগণপন্থী। তার অর্জনের চেষ্টা সবাইকে অভিভূত করে। বিশ্বের অনেক দেশই তখন বাংলাদেশকে চিনত না কিন্তু বঙ্গবন্ধুকে চিনতো। তিনি ছিলেন দক্ষ কূটনৈতিক। তার হাত ধরেই আমরা জাতিসংঘের স্বীকৃতি পেয়েছিলাম।'

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, স্টাডি ট্রাস্টের সাধারণ সম্পাদক ডা. মামুন আল মাহতাব সপ্নীল, ট্রাস্টি অধ্যাপক ডা. উত্তম কুমার, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক কামরুল হাসান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযুষ বন্দোপাধ্যায়, বিএসএমএমইউ'র সহযোগী অধ্যাপক নুশরাত জাহান, সাবেক সচিব নাসির উদ্দিন সহ আরও অনেকে।

জাতীয় এর আরও খবর