Alexa

সেরা দল কিন্তু কঠিন বিশ্বকাপ!

সেরা দল কিন্তু কঠিন বিশ্বকাপ!

মিনহাজুল আবেদীন নান্নু : দল নিয়ে আশাবাদী

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

এইমাত্র বিশ্বকাপের দল ঘোষণা হলো।

সেই সংবাদ সম্মেলন শেষ হতেই বেশ হুড়োহুড়ি পড়ে গেলো; ভিড়টা ছবি তোলার। নির্বাচকদের সঙ্গে সেলফি তোলার। আগ্রহী সাংবাদিকদের এই বাড়তি উৎসাহ-ই জানান দিলো বিশ্বকাপের দল নির্বাচন নিয়ে সবাই বেশ সন্তুষ্ঠ। নির্বাচকরাও হাসিমুখেই দল ঘোষণার বৈঠক থেকে ফিরলেন। বিশ্বকাপের জন্য সেরা দলই তৈরি করেছেন তারা।

-সেই সেরা শুধু এবারের জন্য নয়, এ যাবতকালের বাংলাদেশের আগের সব বিশ্বকাপ দলের চেয়ে এটাই নাকি সেরা দল! নিজে বাংলাদেশের প্রথম বিশ্বকাপে খেলেছেন মিনহাজুল আবেদিন নান্নু। এর আগেও একটি বিশ্বকাপের দল নির্বাচনে সহযোগি নির্বাচকের দায়িত্ব পালন করেছেন। এবার তিনি প্রধান নির্বাচক। সেই মিনহাজুলও অকপটে মানলেন-এখন পর্যন্ত বিশ্বকাপের পেছনের সব আসরের মধ্যে এটাই বাংলাদেশের সেরা দল।

ঠিক কেন এবং কোন বিবেচনায় মিনহাজুল এটাকে বাংলাদেশের সেরা দল বলছে সেই ব্যাখা শুনি-‘অবশ্যই এটা সেরা দল। বিশ্বকাপের জন্য আমরা যে দল তৈরি করেছি, অবশ্যই এই মূহূর্তে এটা সেরা দল। এই দলে শুধুমাত্র একজন বাদে বাকি সবারই আর্ন্তজাতিক ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। সিনিয়র খেলোয়াড়দের মধ্যে বেশ কয়েকজনের এটি চতুর্থ বিশ্বকাপ হতে যাচ্ছে। দলের অনেক খেলোয়াড়ের একশ বেশি ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। পেছনের একবছরে আমরা অনেকগুলো ওয়ানডে ম্যাচ জিতেছি। জয়ের শতকরা হার ৫১ ভাগ।’

সেরা দল গঠনের তৃপ্তি ও সন্তষ্ঠির হাসি প্রধান নির্বাচক মিনহাজুলের চোখে মুখে।

তবে দল সেরা হলেও সাফল্যের জন্য এবারের বিশ্বকাপের মাঠে বাংলাদেশের লড়াইটা অনেক কঠিন। এই প্রথম বিশ্বকাপের আসরে বাংলাদেশকে অংশগ্রহণকারী সব প্রতিপক্ষের বিপক্ষে লড়তে হচ্ছে। সেমিফাইনালের আগ পর্যন্ত খেলতে হবে ৯টি ম্যাচ। বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে এতবেশি ম্যাচ আগে কখনো বাংলাদেশ খেলেনি। আগে সাধারণত গ্রুপে দুটো ম্যাচ জিতলেই পরের রাউন্ডে যাওয়ার টিকিট মিলতো। কিন্তু এবার সামনে এগুনোর পথ অনেক কঠিন। জিততে হবে অনেক ম্যাচ।

-বেশি ম্যাচ কি তাহলে বেশি সুযোগ নয়?

মিনহাজুল বললেন-‘নাহ্, এটা অবশ্যই কঠিন। আয়ারল্যান্ড সফরসহ বিশ্বকাপে আমাদের একনাগাড়ে ১৪টি ম্যাচ খেলতে হবে। এটা কিন্তু অনেক বড় ব্যাপার। আমরা এর আগে টানা এভাবে খেলিনি। কঠিন হবে। তবে আমাদের দলটা অভিজ্ঞ। মানসিক দিক থেকে শক্ত থাকলে এবং নিজের মতো করে নিতে পারলে ইনশাল্লাহ আমরা ভালো কিছু করতে পারবো।’

-সেই ভালো কিছু, মানে কতদুর যাওয়া?

মিনহাজুল লক্ষ্যটা জানালেন-‘এক থেকে চারের মধ্যে থাকা।’

সেরা দল। কঠিন বিশ্বকাপ। বড় লক্ষ্য-২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের ট্যাগলাইন এটাই।

খেলা এর আরও খবর