Alexa

যানজট কমাতে বাংলা ট্র্যাকের ‘ইয়েস পার্কিং’ অ্যাপ

যানজট কমাতে বাংলা ট্র্যাকের ‘ইয়েস পার্কিং’ অ্যাপ

ছবি: সংগৃহীত

টেক ডেস্ক, বার্তা২৪.কম

রাজধানী ঢাকায় অননুমোদিত পার্কিংয়ের কারণে সৃষ্ট যানজট কমাতে ‘ইয়েস পার্কিং’ নামের নতুন একটি অ্যাপ প্ল্যাটফর্ম চালু করেছে বাংলা ট্র্যাক গ্রুপ। এই অ্যাপ ব্যবহার করে বিভিন্ন কোম্পানি এবং ব্যক্তি ঘণ্টা ভিত্তিতে পার্কিং স্পেস ভাড়া নিতে রেজিস্টার করতে পারবেন।

ইয়েস পার্কিং মূলত, ডিজিটাল পার্কিং প্লেস হিসেবে সেবা দেবে। যার মাধ্যমে মানুষকে গাড়ি পার্কিংয়ের জন্য উন্মুক্ত স্থান খুঁজে পেতে এবং অন্যদিকে মালিকরা তাদের পার্কিং স্পেস ভাড়া দিয়ে টাকা আয় করতে পারবেন।

এই প্ল্যাটফর্মটি নগরবাসীর জন্য ডিজিটাল পদ্ধতিতে পার্কিং স্পেস শনাক্ত ও রিজার্ভ করতে সহায়তা করবে। ফলে রাজধানীতে পিক আওয়ারে যানজটের সংখ্যা অনেকাংশে কমে যাবে।

এছাড়া যদি কোনো পার্কিং স্পেস খালি বা অব্যবহৃত থাকে তাহলে এই প্ল্যাটফর্ম ব্যবহার করে মালিকরা সেটি ভাড়া দিতে পারবেন।

বাংলা ট্র্যাক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা এম জাহাঙ্গীর আলম বলেন, ‘আমরা মানুষের প্রয়োজন বিবেচনা করি এবং সচেতনতার সঙ্গে তাদের উদ্বেগের বিষয়গুলো (নেভিগেশন ও পার্কিং স্পেস) সমাধান করার পরিকল্পনা করি।’

ইয়েস পার্কিং অ্যাপটি প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে। আর এই উদ্ভাবনী কাজের জন্য বিশ্বের অন্যতম প্রভাবশালী পরামর্শদাতা প্রতিষ্ঠান ফরেস্টারের তালিকাভুক্ত হয়েছে বাংলা ট্র্যাক।

বাংলা ট্র্যাক গ্রুপ মূলত বাংলাদেশে জ্বালানি ও বিদ্যুৎ এবং আইসিটি খাতের পণ্য ও সেবার জন্য কাজ করে থাকে।

টেক এর আরও খবর