Barta24

সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

English

মুজিবনগর দিবসে রাবিতে আলোচনা সভা

মুজিবনগর দিবসে রাবিতে আলোচনা সভা
মুজিবনগর দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আলোচনা সভা, ছবি: বার্তা২৪.কম
রাবি করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

মুজিবনগর দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ এ আলোচনা সভার আয়োজন করে।

সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুনুর রশীদ।

তিনি বলেন, ‘বাঙালি জাতির হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মেহেরপুরের বৈদ্যনাথ তলার আম্রকানন বাঙালির ইতিহাসে একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে সংজ্ঞায়িত হয়ে থাকবে। ১৯৭১ সালে ২৬ মার্চ স্বাধীণতার ঘোষণার ধারাবাহিকতায় ১০ এপ্রিল সরকার গঠন করা হয়। মুজিব রাজনীতির শুধু কবি নন, রাজনীতির একজন শিল্পীও বটে।’

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘মুজিবনগর সরকার গঠিত না হলে মুক্তিযোদ্ধা পরিচালনায় বিশৃঙ্খলা সৃষ্টি হতো। আমাদের তরুণ প্রজন্মকে অবশ্যই মুজিবনগর সরকার গঠনের তাৎপর্য জানা উচিত। হাজার বছরেও বঙ্গবন্ধুর মতো আর কেউ আবির্ভূত হননি। বঙ্গবন্ধুর মতো নিঃস্বার্থভাবে, স্বার্থত্যাগ ও নিপীড়ন সহ্য করা নেতা বিশ্বে আর দুটো নেই। বঙ্গবন্ধুর ত্যাগের জায়গা কেউই অতিক্রম করতে পারে নি। মুক্তিযোদ্ধাদের মনে প্রাণে ছিল বঙ্গবন্ধুর আদর্শ।’

বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের দুই উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও কোষাধ্যাক্ষ এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. চিত্ররঞ্জন মিশ্র।

আপনার মতামত লিখুন :

রুয়েটে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন

রুয়েটে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন
রুয়েট বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন, ছবি: সংগ্রহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের স্মৃতি সংরক্ষণ ও শিক্ষার্থীদের মধ্যে বঙ্গবন্ধুর কর্মময় জীবন তুলে ধরতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে।

সোমবার (২৬ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে এ কর্নারের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন।

এ সময় রুয়েটের উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য অধ্যাপক সাইদুর রহমান খান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শফিকুর রহমান বাদশা, রুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেন, রাজশাহী মেডিকেলের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জামিলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রুয়েট অফিসার সমিতির দাবির প্রেক্ষিতে উপাচার্য রফিকুর ইসলাম সেখ চলতি বছরের ৮ এপ্রিল বঙ্গবন্ধু কর্নার স্থাপনের জন্য ৯ সদস্যের কমিটি গঠন করেন। কমিটির সার্বিক তত্বাবধান এবং পৃষ্ঠপোষকতা করেন উপাচার্য নিজেই।

কাশ্মীর নিয়ে ঢাবিতে চলচ্চিত্র প্রদর্শনী

কাশ্মীর নিয়ে ঢাবিতে চলচ্চিত্র প্রদর্শনী
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কাশ্মীরের চলমান পরিস্থিতি নিয়ে প্রামাণ্যচিত্র ও কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো হবে।

সোমবার (২৬ আগস্ট) টিএসসিতে বিকেল ৫টা থেকে এ আয়োজন চলবে রাত ১০টা পর্যন্ত। এটি আয়োজন করেছে ‘জোনাকি গলির কারখানা’ নামক একটি সংগঠন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘আযাদীর জন্য সিনেমা’ এই শিরেনামে একটি ইভেন্ট দেখা যায়। যাতে বলা হয়েছে, আমরা জোনাকি গলির কারখানা থেকে নিয়মিত সিনেমা দেখানো আর আড্ডার আয়োজন করে থাকি। সিনেমার রস আস্বাদন আর সিনেমা শিল্প বিচারই মুখ্য ছিল পূর্বেকার পাঁচটি আয়োজনে। কিন্তু আমরা মনে করি কেবল শিল্পের জন্য শিল্প চর্চার বদলে রাজনৈতিক সক্রিয়তার ক্ষেত্রেও সিনেমা একটা গুরুত্বপূর্ণ হাতিয়ার।

এতে আরও বলা হয়েছে, গত ৫ আগস্ট থেকে কাশ্মীরি আজাদিরা অবরুদ্ধ হয়ে আছে। বাতিল করা হয়েছে তাদের বিশেষ মর্যাদা। এ অবস্থায় আজাদী নিয়ে আমাদের মধ্যকার বোঝাপড়া এবং রাজনৈতিক সচেতনতা খুবই গুরুত্বপূর্ণ। সেজন্য আমরা কাশ্মীর নিয়ে ডকুমেন্টারি এবং কয়েকটি শর্টফিল্ম দেখানোর আয়োজন করেছি। এতে কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন লেখক ও গবেষক আলতাফ মাহমুদ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র