Alexa

৬০০ মানুষের দ্বীপে ৯ লাখ জুতা!

৬০০ মানুষের দ্বীপে ৯ লাখ জুতা!

ভারতীয় মহাসাগরের কোকো দ্বীপপুঞ্জে প্লাস্টিক বর্জ্যের ছড়াছড়ি, ছবি: সংগৃহীত

ভারতীয় মহাসাগরে অবস্থিত কোকো দ্বীপপুঞ্জের জনসংখ্যা বড়জোর ৬০০। কিন্তু ছোট্ট এই দ্বীপপুঞ্জে প্লাস্টিক বর্জ্য রয়েছে চার হাজার লাখেরও বেশি! এর মধ্যে পরিত্যক্ত জুতাই আছে নয় লক্ষাধিক।

পৃথিবীর প্রত্যন্ত এই জনপদে সম্প্রতি চালানো জরিপে বিস্ময়কর এই তথ্য উঠে এসেছে। জরিপে বলা হয়েছে, সাগরে ভেসে দ্বীপপুঞ্জের উপকূলে এসব প্লাস্টিক বর্জ্য জমেছে। সবমিলিয়ে এর ওজন হবে অন্তত ২৩৮ টন!

কোকো দ্বীপপুঞ্জ
মানচিত্রে কোকো দ্বীপপুঞ্জের অবস্থান

 

সমুদ্র বিজ্ঞানীরা জানিয়েছেন, বর্জ্যগুলোর মধ্যে বেশিরভাগই বোতল, চামচ, ব্যাগ, স্ট্র ও জুতা। এর মধ্যে শুধু জুতাই আছে নয় লাখ ৭৭ হাজার পিস। এছাড়া টুথব্রাশ পাওয়া গেছে তিন লাখ ৭৩ হাজারটি।

‘ন্যাচার’ পত্রিকায় প্রকাশিত জরিপটির ফলাফলে, বিশ্বের জলভাগে প্লাস্টিক দূষণের পরিমাণ নিয়ে আলোকপাত করা হয়েছে। একক ব্যবহারের পণ্য ব্যবহারের কারণে উদ্বেগও প্রকাশ করা হয়েছে এতে।

কোকো দ্বীপপুঞ্জ

প্রতিবেদনটির প্রধান লেখক ও তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জেনিফার লেভার্স বলেন, ক্ষুদ্র জনসংখ্যার প্রত্যন্ত দ্বীপপুঞ্জে দূষণের এমন প্রভাব সাগরে প্লাস্টিক বর্জ্যের অশনিসংকেত দেয়। কয়লা খনি সম্বলিত এমন দ্বীপে বর্জ্যের এই দৃশ্য আমাদের দ্রুত দূষণবিরোধী পদক্ষেপ নেওয়ার তাগিদ দেয়। সাগরের সর্বব্যাপীই প্লাস্টিক দূষণ রয়েছে। দূরবর্তী দ্বীপগুলো দূষণের এই মাত্রা পর্যবেক্ষণের জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা।

কোকো দ্বীপপুঞ্জ

জরিপে দেখানো হয়েছে, সৈকতে যত না বর্জ্য আছে তার থেকে ২৬ গুণ বেশি আছে সমুদ্রের তলদেশে। সৈকতে পানির নিচে রয়েছে ১০ সেন্টিমিটার উঁচু বর্জ্যের স্তূপ! এমন বাস্তবতা জানান দেয় যে, পরিত্যক্ত জিনিস ও বর্জ্য আহরণে আমাদের যথেষ্ট অবহেলা রয়েছে।

সূত্র: দ্যা গার্ডিয়ান

আপনার মতামত লিখুন :