Alexa

ভারত থেকে এলো একাডেমির ব্যাটিং পরামর্শক

ভারত থেকে এলো একাডেমির ব্যাটিং পরামর্শক

হাই-পারফরম্যান্স ক্রিকেট একাডেমির ব্যাটিং কোচ হলেন ওয়াসিম জাফর

আবাহনী লিমিটেডের হয়ে খেলতে এসেই নজরে পড়েন কোচ খালেদ মাহমুদ সুজনের। নেটে তার ব্যাটিং আর ক্রিকেট জ্ঞান মুগ্ধ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভেলপমেন্ট বিভাগের প্রধানকে। সঙ্গে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে ওয়াসিম জাফরের অভিজ্ঞতার কথা তো জানাই ছিল। তখনই মৌখিক কথাটা সেরে নিয়েছিল দুই পক্ষ। এবার আনুষ্ঠানিক চুক্তিটাও হয়ে গেল।

ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফরকে হাই-পারফরম্যান্স ক্রিকেট একাডেমির ব্যাটিং কোচ নিয়োগ দিয়েছে বিসিবি। একাডেমিতে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করবেন তিনি।

আগামী বছর মানে এপ্রিল পর্যন্ত এক বছরের চুক্তি হয়েছে ওয়াসিম জাফরের সঙ্গে। প্রথমেই অনূর্ধ্ব-১৬ থেকে ১৯ দলগুলোর সঙ্গে কাজ করবেন তিনি। চলতি মে মাস থেকেই তার কোচিং ক্যারিয়ার শুরু হয়েছে।

এ বছর ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের হয়ে ৯টি ইনিংসে ৪৮.৩৩ গড়ে ৪৩৫ রান করেন ওয়াসিম জাফর। এখানেই শেষ নয় নেটে জুনিয়র ক্রিকেটারদের সঙ্গেও সম্পর্কটা ছিল দেখার মতো। এই ব্যাপারটাও মুগ্ধ করেছে বিসিবি কর্তাদের। সৌম্য সরকারের মতো জাতীয় দলের ব্যাটসম্যানও নিয়েছেন তার টিপস। সেই আস্থার জায়গা থেকে এবার বিসিবি জাফরের সঙ্গে চুক্তি সেরে নিয়েছে।

৪১ বছর বয়সে জাফরের নিয়োগ প্রসঙ্গে বিসিবির গেম ডেভেলপমেন্টের ম্যানেজার কায়সার আহমেদ ভারতীয় গণমাধ্যমে বলেন, ‘জাফরের মেয়াদকাল এই মে থেকে আগামী বছরের এপ্রিল পর্যন্ত। শুরুতে মিরপুরে বিসিবি একাডেমিতে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করবেন। তারপর এইচপিতে কাজ করবেন তিনি।’

ভারতের ঘরোয়া ক্রিকেটের কিংবদন্তি বলা হয় ওয়াসিম জাফরকে। খেলেছেন জাতীয় দলেও। ৩১ টেস্টে ৫টি সেঞ্চুরি ও ১১টি হাফসেঞ্চুরিতে করেছেন ১৯৪৪ রান। ভারতের জার্সিতে খেলেছেন দুটি ওয়ানডে ম্যাচও।

প্রথম শ্রেণির ক্রিকেটে জাফরের রয়েছে ৫৭টি সেঞ্চুরি ও ৮৮টি হাফসেঞ্চুরি। লিস্ট-এ ক্রিকেটে ১০টি সেঞ্চুরি আর রান ২৪ হাজারের বেশি। সব মিলিয়ে অভিজ্ঞতার কমতি নেই ডানহাতি এই ব্যাটসম্যানের।

এবার পেশাদার কোচিংয়ে পথচলা শুরু হচ্ছে ওয়াসিম জাফরের। ঘরোয়া নয়, শুরুতেই আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক এই ভারতীয় সাবেক টেস্ট ক্রিকেটারের।

আপনার মতামত লিখুন :