Alexa

রাজধানীতে হঠাৎ ৮০ কি.মি. বেগে কালবৈশাখী ঝড়

রাজধানীতে হঠাৎ ৮০ কি.মি. বেগে কালবৈশাখী ঝড়

রাজধানীতে ঝড়সহ বৃষ্টি / ছবি: বার্তা২৪

রাজধানীতে হঠাৎ ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় হচ্ছে। একই সঙ্গে ভারী বৃষ্টি শুরু হয়েছে। থেমে থেমে বিদ্যুৎও চমকাচ্ছে।

শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৭টা ১০ মিনিটে ঝড়ো বাতাস শুরু হয়। এরপর ধীরে ধীরে ভারী বৃষ্টি শুরু হয়। এতে তাপমাত্রাও অনেক কমে যায়। ঝড়ের তাণ্ডবে রাজধানীর বিভিন্ন স্থানে গাছপালা ভেঙে পড়েছে বলে খবর পাওয়া গেছে। তবে এখনো ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি।      

এদিকে রাস্তায় থাকা ব্যস্ত মানুষরা ঝড় ও বৃষ্টির কারণে আটকে যান। অনেকে নিরাপদ আশ্রয়ের সন্ধানে আপাশের দোকানপাট ও ভবনে ছুটে যান। বাতাসের গতিতে রাস্তায় থাকা গাড়িও হঠাৎ থেমে যায়।

এর আগে সকালে রাজধানীতে রোদের তাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের ফাঁকে ফাঁকে মেঘও চোখে পড়ে। ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া বাতাস কোনো কোনো সময় ২০ থেকে ২৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পায়।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বার্তা২৪.কমকে জানান, রাজধানীর আগারগাঁওয়ের দিকে ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যায়। উত্তরার দিকে ঘণ্টায় ৯৩ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যায়। গড়ে রাজধানীতে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়। একই সঙ্গে ভারী বৃষ্টিও হয়েছে। রাতেও হালকা বৃষ্টি হতে পারে।

তিনি আরও জানান, এখন তাপমাত্রা কিছুটা কমলেও দু-একদিনের মধ্যে ধীরে ধীরে বাড়তে থাকবে। উত্তরাঞ্চলের দিকে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এদিকে নদিবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন: ঝড়ে বায়তুল মোকাররমে প্যান্ডেল ভেঙে নিহত ১, আহত ২০

আরও পড়ুন: ঝড়ে দেয়াল ধসে বাড্ডায় নিহত ২

এদিকে ঝড়ের বাতাসে রাজধানীর গুলিস্থানের বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে একটি অস্থায়ী প্যান্ডেল ভেঙে শফিকুল ইসলাম (৩৫) নামের একজন নিহত হয়েছেন। এ ঘটনায় অন্ততপক্ষে ২০ জন আহত হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

শুক্রবার (১৭ মে) রাত ৮টায় বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন মতিঝিল জোনের সহকারী পুলিশ কমিশনার মিশু বিশ্বাস।

অপরদিকে ঝড়ের কবলে দেয়াল ধসে উত্তর বাড্ডায় দুইজন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরও একজন। থানার উপপরিদর্শক (এসআই) মোস্তাফা বার্তা২৪. কমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আপনার মতামত লিখুন :