Barta24

রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

English

ট্রফির সঙ্গে অনেক কিছুই পেলেন অধিনায়ক মাশরাফি

ট্রফির সঙ্গে অনেক কিছুই পেলেন অধিনায়ক মাশরাফি
টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

ঠিক যা যা চেয়েছিলেন এই টুর্নামেন্ট থেকে তার সবকিছুই পেলেন অধিনায়ক মাশরাফি। বাংলাদেশ ক্রিকেটের অনেক সাফল্যের সঙ্গে লেখা তার নাম। প্রথমবারের মতো বহুজাতিক কোনো ক্রিকেট টুর্নামেন্টের ট্রফি জয়ী বাংলাদেশি অধিনায়ক হিসেবেও সৌভাগ্যটা তারই।

আয়ারল্যান্ডের তিনজাতি ক্রিকেট টুর্নামেন্টে খেলতে যাওয়ার আগে মাশরাফি বলেছিলেন-‘বিশ্বকাপের জন্য এটা হবে আমাদের প্রস্তুতি।’ তো সেই প্রস্তুতিটা এতোই ভালো হলো যে এখন বিশ্বকাপের মতো কঠিন টুর্নামেন্টকে খুব কঠিন কিছু মনে হচ্ছে না তার। তবে ট্রফি জয়ের দিনেও বিশ্বকাপ বাস্তবতা ঠিকই মনে করে দিলেন অধিনায়ক- ‘বিশ্বকাপের মাঠের উইকেট হবে আরো রানের উইকেট। সেখানকার কন্ডিশন হবে আরো কঠিন। তবে হ্যাঁ এই টুর্নামেন্ট থেকে আমরা ট্রফি জেতার সঙ্গে যা পেয়েছি তার নাম আত্মবিশ্বাস। বিশ্বকাপের লড়াইয়ে এই আত্মবিশ্বাসটাই আমাদের অনেক কাজে লাগবে।’

মাশরাফি জানেন বিশ্বকাপের প্রায় প্রতিটি ম্যাচে সাফল্য পেতে হলে দুটি বিষয় আবশ্যিক। আগে ব্যাটিং করলে স্কোরবোর্ডে বড় সঞ্চয় জমা করতে হবে। আর পরে ব্যাটিং করলে বড় রান তাড়া করে ম্যাচ জিততে হবে।

পরে ব্যাটিং করে ম্যাচ জেতার ভালো অভ্যাসটা অন্তত আয়ারল্যান্ডের এই টুর্নামেন্ট থেকে পেয়ে গেলো বাংলাদেশ। মাশরাফি সেই প্রসঙ্গে বলছিলেন-‘দেখুন যে কোনো টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া সহজ বিষয় নয়। আমরা এবার সেটা করে দেখাতে পেরেছি। পুরো দলের আত্মবিশ্বাস এতে অনেক বাড়বে। তাছাড়া বড় রান করে বাংলাদেশ যে ম্যাচ জিততে পারে, সেই বিশ্বাস, সেই শক্তি আমরা এই টুর্নামেন্ট থেকে নিয়ে যাচ্ছি।’

শুক্রবারের বৃষ্টিবাধায় পড়া ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ তোলে ১৫২ রান। কিন্তু বৃষ্টিতে ম্যাচের ওভার করে যাওয়ায় ডার্কওয়ার্থ লুইস মেথেড অনুযায়ী বাংলাদেশের টার্গেট বেড়ে যায় অনেক। ২৪ ওভারে করতে হবে ২১০ রান। ওভার প্রতি প্রায় ৮ রানের বেশি। যে কোনো হিসেবে এটা কঠিন টার্গেট।

কিন্তু সেই কঠিন টার্গেটই ৫ উইকেট অক্ষত এবং ৭ বল বাকি থাকতেই টপকে যায় বাংলাদেশ। এই ম্যাচ জয়ের কৃতিত্ব দলের সবাইকে ভাগ করে দিলেন অধিনায়ক-‘ব্যাটিংয়ের শুরুটা আমাদের চমৎকার হয়েছে। সৌম্য মারকুটে ভঙ্গিতে ব্যাট করেছে। মুশফিক ও মিঠুন মাঝে কার্যকর ইনিংস খেলেছে। আর শেষের দিকে মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক দুর্দান্ত ফিনিশিং দিয়েছে।’

শুরু, মাঝে এবং শেষে-ব্যাটিংয়ের তিন স্তরে দুর্দান্ত পারফরমেন্স দেখিয়ে বাংলাদেশ এই ম্যাচ জিতেছে।

ট্রফি হাতে নিয়ে বিজয় মঞ্চে উল্লাসের জন্য পুরো দলকে ডেকে নিয়ে এলেন মাশরাফি। ট্রফি উঁচিয়ে জানালেন-ধন্যবাদ দল, এই সাফল্যের আমাদের বড্ড প্রয়োজন ছিলো।

আপনার মতামত লিখুন :

আগুয়েরো ম্যাজিকে সিটির জয়

আগুয়েরো ম্যাজিকে সিটির জয়
ব্যক্তিগত দ্বিতীয় গোলের পর আগুয়েরোর বিশেষ উদযাপন, ছবি: সংগৃহীত

সার্জিও আগুয়েরোর জোড়া গোলে এফসি বোর্নমাউথকে ৩-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি।

ভিটালিটি স্টেডিয়ামে ম্যাচের ১৫তম মিনিটেই আগুয়েরোর গোলে এগিয়ে যায় কোচ পেপ গার্দিওলার সিটি। ৪৩তম মিনিটে গোল ব্যবধান ২-০ তে নিয়ে যান অতিথি দলের তারকা প্লেমেকা রাহিম স্টারলিং।

প্রথমার্ধের ইনজুরি টাইমে (৪৫+৩ মিনিটে) বোর্নমাউথের হয়ে একটি গোল শোধ করেন হ্যারি উইলসন।

বোর্নমাউথের মাঠে ৬৪তম মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করেন আর্জেন্টাইন তারকা স্ট্রাইকার আগুয়েরো।

হারের বৃত্তে বাংলাদেশের মেয়েরা

হারের বৃত্তে বাংলাদেশের মেয়েরা
প্রতিপক্ষের আক্রমণ সামাল দিতেই ব্যস্ত বাংলাদেশ নারী দল

সেই একই প্রতিপক্ষ। একই মাঠ। আর ব্যর্থতাও পিছু ছাড়েনি বাংলাদেশের মেয়েদের। অবশ্য এবার অন্তত স্বস্তি এটাই প্রতিপক্ষের পোস্টে বল পাঠাতে পেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী দল। তবে হারের ব্যবধানটা বেড়েছে!

সিরিজের চতুর্থ প্রস্তুতি ম্যাচে ভারতের সাই ন্যাশনাল হকি একাডেমি নারী দল ৯-৩ গোলে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী দলকে। এনিয়ে টানা ৪ ম্যাচেই হারল স্বাগতিক দল।

রোববার রাজধানীর মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে যায় সফরকারী দল। এরপর অবশ্য বাংলাদেশের মেয়েরা প্রতিপক্ষের পোস্টে তিনবার বল পাঠায়। যদিও আরও পাঁচটি গোল হজম করেছে তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/25/1566742184574.jpg

স্বাগতিক দলের হয়ে নাদিরা করেন দুটি গোল। অন্যটি ফরিদা আক্তার রাত্রির।

আগামী ৯ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ। এই লড়াইয়ের আগে ঘরের মাঠে প্রস্তুতি পর্বে ভারতের সাই জাতীয় হকি একাডেমির নারী দলের সঙ্গে লড়ছে মেয়েরা। ৬ ম্যাচের সিরিজ খেলছে দুই দল।

এই সিরিজের শেষ দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৬ ও ২৭ আগস্ট।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র