Alexa

আমাজনের কার্যক্রমে ভারতে তীব্র ক্ষোভ

আমাজনের কার্যক্রমে ভারতে তীব্র ক্ষোভ

ছবি: সংগৃহীত

বৃহত্তর অনলাইন বাণিজ্য সেবা প্রতিষ্ঠান আমাজনের ওয়েবসাইটে টয়লেট সিট কভার, কম্বল ও অন্যান্য পণ্যের ছবিতে সনাতন ধর্মের দেব-দেবীর ছবি ছাপা হয়েছে। এ নিয়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভারতে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। দেশটিতে সবচেয়ে আলোচিত বিষয় এখন ‘#বয়কটআমাজন’।

প্রতিক্রিয়া জানাতে দেশটিতে রীতিমত ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে। এর মধ্যে অনেক ব্যবহারকারী আমাজন ব্র্যান্ডের ছবিসহ পোস্ট করে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে ট্যাগ করেও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছেন।

তবে বিশ্বের সবচেয়ে বড় এই অনলাইন শপিং রিটেইলার বলছে, এসব পণ্য তারা ইতোমধ্যে সরিয়ে নিয়েছে। আর প্রত্যেকটি বিপণন কেন্দ্রকে অবশ্যই তাদের নীতিমালা অনুসরণ করতে বলা হয়েছে। যারা না মানবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

কিন্তু বার্তা সংস্থা রয়টার্স বলছে, আমাজনের মার্কিন ওয়েবসাইট থেকে এখনো টয়েলট সিট, ইয়োগা ম্যাট, জুতা, কম্বলসহ অন্যান্য পণ্যে হিন্দু প্রতিমা এবং হিন্দু ধর্মের চিহ্ন দেখা যাচ্ছে। তবে এর মধ্যে বেশ কিছু পণ্য এখন আর ক্রয় করা যাচ্ছে না।

উল্লেখ্য, ২০১৭ সালে ভারতের জাতীয় পতাকার প্রতিচ্ছবি বিভিন্ন পণ্যে ব্যবহার করায় তুমুল সমালোচনার শিকার হতে হয়েছিল আমাজনকে। সেসময় সুষমা স্বরাজ প্রতিষ্ঠানটিকে হুঁশিয়ারি করে বলেছিলেন, যদি তারা বিতর্কিত পণ্যগুলো না সরায় তবে ভারতে থাকা আমাজনের কর্মীদের ভিসা বাতিল করা হবে।

সূত্র: রাশিয়ান টুডে

আপনার মতামত লিখুন :