Alexa

ইতিহাস গড়ে সরাসরি অলিম্পিকে রোমান

ইতিহাস গড়ে সরাসরি অলিম্পিকে রোমান

সরাসরি অলিম্পিকে খেলবেন বাংলাদেশের রোমান সানা

নতুন ইতিহাস লিখলেন রোমান সানা। বাংলাদেশের প্রথম আর্চার হিসেবে ছিনিয়ে নিয়েছেন সরাসরি অলিম্পিকে অংশ নেওয়ার যোগ্যতা। নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে দুরন্ত পারফরম্যান্স দিয়েই গ্রেটেস্ট শো অন আর্থের টিকিট পেয়েছেন বাংলাদেশের এ আর্চার।

আসরে ছেলেদের ব্যক্তিগত রিকার্ভে শেষ চার নিশ্চিত করেই টোকিও অলিম্পিকে সরাসরি খেলার জন্য কোয়ালিফাই করেন রোমান। আগামী বছর জুনে বসবে বিশ্বের এ বৃহত্তম ক্রীড়াযজ্ঞ।

স্বপ্ন পূরণ হওয়ায় যার পর নাই খুশী রোমান, ‘জানি না কী ভাবে ব্যাখ্যা করব। আমি সত্যিই খুব খুশী। নিজেকে নিয়ে গর্বিত। আমার লক্ষ্য ছিল কোয়ার্টার ফাইনাল। কিন্তু আমার শ্যূটিং আজ খুব ভালো কাজ করেছে। একজন কোরিয়ানকে হারানোর স্বপ্ন দেখছিলাম। এবং সেটাই করতে পেরেছি। তাই আমি খুবই আনন্দিত।’

তবে ফাইনালে উঠার লড়াইয়ে ৭-৩ সেট পয়েন্টে রোমানের সোনা জয়ের স্বপ্ন ভেঙ্গে দেন মালয়েশিয়ান প্রতিপক্ষ মোহাম্মদ খায়রুল আনোয়ার।

শেষ আটে অবশ্য অসাধারণ খেলেছেন রোমান। স্বাগতিক প্রতিপক্ষ ফন ডেন বার্গকে ৬-২ সেট পয়েন্টে ধরাশায়ী করেন। তৃতীয় পর্বে অস্ট্রেলিয়ার রায়ান টায়াককে আর চতুর্থ পর্বে  দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার কিম উজিনকে হারান লাল-সবুজের এ আর্চার।

রোমানের এ কৃতিত্বই বাংলাদেশের আর্চারি ইতিহাসের সেরা সাফল্য। আর্চারির বিশ্ব চ্যাম্পিয়নশিপে তার আগে বাংলাদেশের কোনো আর্চার সেমিফাইনালে খেলতে পারেননি। রোববার ব্রোঞ্জের জন্য রোমান লড়বেন ইতালির মাউরো নেসপোলির বিপক্ষে।

২০১২ লন্ডন অলিম্পিকে আর্চার ইমদাদুল হক মিলন অংশ নেন ওয়াইল্ড কার্ড নিয়ে। কোটা প্লেস পেয়ে খেলেন ২০১০ সালের যুব অলিম্পিকেও।

২০১৬ রিও অলিম্পিকে সরাসরি খেলার সুযোগ পেয়েছিলেন বাংলাদেশের সেরা গলফার সিদ্দিকুর রহমান।

আপনার মতামত লিখুন :