Alexa

‘বিশ্ব রক্তদাতা দিবস' আজ

‘বিশ্ব রক্তদাতা দিবস' আজ

‘বিশ্ব রক্তদাতা দিবস' উপলক্ষে ‘সন্ধানী’র আলোচনা সভা, ছবি: বার্তা২৪

‘বিশ্ব রক্তদাতা দিবস' শুক্রবার (১৪ জুন)। বিশ্বব্যাপী নানা আয়োজনে পালিত হচ্ছে দিবসটি। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘নিরাপর রক্ত, সবার জন্য’।

দিবসটি উদযাপনে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভার আয়োজন করে রক্তদানকারী বেসরকারি প্রতিষ্ঠান 'সন্ধানী'। সভায় সবচেয়ে বেশি রক্তদাতাকে সম্মাননা দেওয়া হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন সন্ধানীর কেন্দ্রীয় পরিষদের সভাপতি তানভীর হাসান ইকবাল, সাধারণ সম্মাদক মির্জা মিনহাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. আতিকুর রহমান প্রমুখ।

সন্ধানীর সভাপতি তানভীর হাসান ইকবাল বলেন, পূর্বের তুলনায় বর্তমানে মানুষের সচেতনতা বৃদ্ধি পাওয়ায় অনিরাপদ রক্তের বাজার প্রায় বন্ধের মুখে। এক্ষেত্রে দারুণ ভূমিকা পালন করছে আমাদের হাসপাতালগুলো। এখন প্রতিটি রোগীর শরীরে রক্ত সরবরাহ করার আগে বিভিন্ন প্রকার পরীক্ষা করা হয়। পরীক্ষাগুলোর জন্য দূষিত রক্ত মানুষের শরীরে যাওয়ার সম্ভাবনা ও প্রবণতা অনেকাংশে কমেছে।

সন্ধানীর সাধারণ সম্পাদক বলেন, নিরাপদ রক্তে সাফল্য আসলেও সেচ্ছায় রক্তদানে এখনো সফলতা আসেনি। বর্তমানে মাত্র ১ শতাংশ মানুষ রক্ত দান করে। এর মূল কারণ- রক্তদানে ভয় ও কুসংস্কার। এই ভয় ও কুসংস্কার দূর করতে পারলে রক্তদানে আমরা আরো অনেক এগিয়ে যাব। রক্তদানে প্রয়োজনীয়তা ও উপকারিতা মানুষের মাঝে তুলে ধরলে স্বেচ্ছায় রক্তদানের পরিমাণ বাড়বে।

আপনার মতামত লিখুন :