সাংবাদিক সংগঠন নিয়ে আন্দোলন গড়ে তোলার হুমকি ডুজার

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির মানববন্ধন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির মানববন্ধন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ছাত্রী ফাতেমা তুজ জিনিয়া সহ বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহার না করলে সারা দেশের সাংবাদিক সংগঠন নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুমকি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

সোমবার (১৬ সেপ্টেম্বর) অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত বশেমুরবিপ্রবি'র উপাচার্য খন্দকার নাসির উদ্দীনকে দ্রুত অপসারণ এবং অন্যায়ভাবে বহিষ্কৃত শিক্ষার্থীর বহিষ্কারাদেশ বাতিল করে ছাত্রত্ব ফিরিয়ে দেওয়ার দাবিতে এক মানববন্ধনে এ হুমকি দেওয়া হয়। মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠন মানববন্ধনের আয়োজন করে।

ঢাবি সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবীর বলেন, 'আমাদের এই দাবি নিয়ে এখানে আসার কথা ছিল না। উপাচার্য নামক স্বৈরাচারের স্বৈরাচারী কর্মকাণ্ডের জন্য এখানে আসতে হয়েছে। তিনি যে কাজ করেছেন তা কোনো উপাচার্য সুলভ আচরণ হতে পারে না। শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখার কারণে একজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এর আগেও ক্লাসরুম অপরিষ্কার নিয়ে লেখার কারণে কয়েকজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। প্রধানমন্ত্রী মতপ্রকাশে বাধা না দিতে বলেছেন। আর সেখানে মত প্রকাশ করায় শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।'

এ সময় ফাতেমা তুজ জিনিয়ার সহ বহিষ্কৃত শিক্ষার্থীদের ছাত্রত্ব ফিরিয়ে না দিলে দেশের সকল সাংবাদিক সংগঠনকে নিয়ে দুর্বার আন্দোলনে যাওয়ার হুমকি দেন তিনি।

ডুজা সাধারণ সম্পাদক আল মাহদী মুহতাসীম নিবিড় বলেন, 'সাংবিধানিকভাবে মতপ্রকাশের স্বাধীনতা সবার আছে। এটা গণতন্ত্রের সৌন্দর্য। কিন্তু সেখানে মত প্রকাশের জন্য শিক্ষার্থীদের বহিষ্কার করা হয়। এটা সম্পূর্ণ সংবিধান পরিপন্থি।' দ্রুত বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান এই সাংবাদিক নেতা।

আপনার মতামত লিখুন :