সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরাইলের প্রেসিডেন্টের দেওয়া নির্দিষ্ট সময়সীমার মধ্যে সরকার গঠন করতে ব্যর্থ হয়েছেন লিকুদ পার্টির বেনজামিন নেতানিয়াহু। আর এ জন্য সরকার গঠনের সকল আশা ছেড়ে দিয়েছেন তিনি।

সোমবার (২১ অক্টোবর) জোট গঠনে ব্যর্থ হওয়ার পর তিনি সরকার গঠন করতে পারবেন না বলে জানিয়ে দেন। তিনি বলেন, 'আমি সরকার গঠন করতে পারছি না। তাই আমি বেনি গ্যান্টজকে সরকার গঠনের জন্য আহ্বান জানাচ্ছি। জোট গঠনে আমি যতই প্রচেষ্টা করছি ততবারই আমাকে প্রত্যাখ্যান করা হয়েছে।'

এর আগে ইসরাইলের প্রেসিডেন্ট রেউভেন রিভলিন সরকার গঠনে জোট করতে দেশটির দুই বড় দলকে আহ্বান জানান।

তিনি প্রথমে সাবেক প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুকে জোট করে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানান। কিন্তু এতে ব্যর্থ হলেন তিনি।

আর নেতানিয়াহু ব্যর্থ হওয়ায় এখন প্রেসিডেন্ট বেনি গ্যান্টজকে সরকার গঠন করতে বলছেন। তিনি গ্যান্টজকে ২৮ দিনের সময়সীমা বেধে দিয়েছেন। যার মধ্যে তাকে সরকার গঠন করতে হবে।

এ বিষয়ে প্রেসিডেন্ট রেউভেন রিভলিন বলেন, 'আমি নতুন করে নির্বাচন দিতে চাই না। যদি গ্যান্টজও সরকার গঠনে ব্যর্থ হয় তাহলে তৃতীয় পক্ষকে সরকার গঠনে আহ্বান জানাব।

আর এ দিকে নেতানিয়াহুর ব্যর্থ হওয়ার ব্লু অ্যান্ড ওয়াট পার্টি থেকে বলা হয়, 'বসে থাকার দিন শেষ, এখন সময় কাজের।'

নেতানিয়াহুর এই বক্তব্যের ফলে বেনি গ্যান্টজের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা আরও বেড়ে গিয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, ১৭ সেপ্টেম্বরে দেশটির দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে এককভাবে কোনো দল সরকার গঠন করতে ব্যর্থ হয়। নির্বাচনে গ্যান্টজের দল ব্লু ও হোয়াইট পেয়েছিল ৩৩টি আসন এবং নেতানিয়াহুর লিকুদ পার্টি পেয়েছিল ৩১টি আসন। আর নির্বাচনে তৃতীয় স্থানে থাকা আরব পার্টি পেয়েছে ১৩টি আসন। দেশটিতে ক্ষমতায় যেতে হলে কোনো দলকে ৬১টি আসন পেতে হবে।

আপনার মতামত লিখুন :