আর্টিফিশিয়াল স্কিন দিয়ে ফোনের কভার!

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
আর্টিফিশিয়াল স্কিন দিয়ে তৈরি ফোনের কভার, ছবি: সংগৃহীত

আর্টিফিশিয়াল স্কিন দিয়ে তৈরি ফোনের কভার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মোবাইল ফোন আবিষ্কার হওয়ার পর থেকেই এর সুরক্ষার জন্য বিভিন্ন ধরনের কভারের প্রচলন শুরু হয়। বেশির ভাগই প্লাস্টিক, মেটাল কিংবা রাবারের তৈরি। কিন্তু মানুষের চামড়া বা ত্বক দিয়ে তৈরি কোনো কভারের কথা চিন্তা করেছেন?

অদ্ভুত মনে হলেও, আর্টিফিশিয়াল স্কিন বা ত্বক দিয়ে মোবাইল ফোনের কভার তৈরি করেছেন একদল গবেষক। যা দেখতে এবং স্পর্শ করতে একজন মানুষের ত্বকের মতো মনে হবে।

গবেষণাদলের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, স্মার্টফোনে বা ল্যাপটপের ব্যবহৃত স্কিন কভারে স্পর্শ করে ডিভাইস নিয়ন্ত্রণ করা যায়। এরমধ্যে ফোনের ফাংশন অনুযায়ী এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্কিনে চিমটি কেটে, টেনে কাজ করা যায়।

ধারণা করা হচ্ছে, ভবিষ্যতে ভার্চুয়াল অবতারের সঙ্গে যোগাযোগ করার জন্য ব্যবহৃত হতে পারে।

প্রজেক্টের দলনেতা মার্ক টেয়সিয়ার বিবিসিকে জানান, অনেকেই এই প্রযুক্তিকে অদ্ভুত ভাবতে পারে। কিন্তু তিনি এখানে অদ্ভুতের কোনো বিষয়ই দেখেননি। একটি বস্তুতে মানুষের স্পর্শ কেমন প্রভাব ফেলতে পারে এবিষয়ে কেউ অবগত ছিল না। কিন্তু এখন এই প্রযুক্তি দেখিয়ে দিয়েছে ভবিষ্যতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্কিন কি করতে পারবে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্কিনে দুটি ভিন্ন ধরনের সিলিকন লেয়ার আছে এবং হার্ডওয়্যারকে নিয়ন্ত্রণ করতে একটি ইলেক্ট্রোকোড যুক্ত করা হয়েছে।
বাণিজ্যিক ভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্কিন নিয়ে এখনও কিছু চিন্তা করেননি টেয়সিয়ার। তিনি মনে করেন যে কেউ চাইলে এটি বানাতে পারবে।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :