উভয় পুঁজিবাজারে সূচকের বড় উম্ফলন



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১৫ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ২৪৭ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেন শেষে সূচক আগের দিনের চেয়ে ১১৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৭০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩০৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার এক হাজার ১০ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৮টির, কমেছে ৮৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্র্যাক ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, বেক্সিমকো লিমিটেড, এলআইএফ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, ইফাদ অটোমোবাইল, বিবিএস কেবল এবং ঢাকা ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৪৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৮৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩১০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩৮০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪০২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭০৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ঢাকা ব্যাংক, সামিট পোর্ট, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক, এসআইবিএল, পিপলস ইন্স্যুরেন্স, এক্সিম ব্যাংক ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, ইস্টার্ন ইন্সুরেন্স, নিটল ইন্স্যুরেন্স এবং হাওয়েল টেক্সটাইল।