Alexa

বাণিজ্য মেলা: প্রস্তুতি শেষ হয়নি, উপস্থিতি কম

বাণিজ্য মেলা: প্রস্তুতি শেষ হয়নি, উপস্থিতি কম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার দ্বিতীয় দিন/ ছবি: সৈয়দ মেহেদী

শুরু হয়েছে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। একাদশ নির্বাচনের কারণে এবার মেলা শুরু হয় দেরিতে। আজ দ্বিতীয় দিনে মেলায় দর্শনার্থীদের তেমন ভীড় নেই। মেলা শুরু হয়ে গেলেও এখনো চলছে প্রস্তুতি।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় আয়োজিত এ মেলায় গিয়ে দেখা যায়, এখনো কিছু প্যাভিলিয়ন তৈরির কাজ করছেন শ্রমিকরা।

কারণ হিসেবে তারা বলছেন, এগুলো বেশির ভাগই বিদেশি স্টল ও দোকান। আজ-কালের মধ্যেই তাদের প্যাভিলিয়ন ও স্টল তৈরি শেষ করে পণ্য বিক্রিতে মন দেবেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/10/1547124715273.gif

খোঁজ নিয়ে জানা যায়, মেলায় সকালের দিকে দর্শনার্থীদের উপস্থিতি তেমন চোখে পড়ার মতো ছিল না। তবে বেলা বাড়ার সাথে সাথে আসতে থাকেন ক্রেতা ও দর্শনার্থীরা। বিকালের দিকে উপস্থিতি কিছুটা বাড়লেও বেশিরভাগই আসছেন ঘুরতে।

মহাখালী থেকে আসা মাদ্রাসার শিক্ষক মওলানা মো. ইউসুফ মেলার মূল টাওয়ারের নিচে বসেছিলেন। তিনি বার্তা২৪কে বলেন, ‘উদ্বোধনের পর আজ কেবল মেলা শুরু হয়েছে, লোকজন কম। আমি আজকে এসেছিলাম ঘুরতে। এদিক-ওদিক ঘুরে এসে এখানে বসেছি। এর আগেও এসেছি, এখন ভাবছি বের হয়ে যাবো কিনা।‘

মেয়েকে নিয়ে মেলায় এসেছেন ফার্মগেট এলাকার বাসিন্দা ও ব্যবসায়ী রতনা বৈদ্য। তিনি বার্তা২৪কে বলেন, ‘এর আগেও একদিন এসেছিলাম, কিন্তু তখন আমি জানতাম না যে মেলা শুরু হয়নি। আমার মেয়ে মেলায় আসতে অনেক পছন্দ করে, ওকে নিয়ে প্রতি বছর ছয় থেকে সাত বার আসি। আজকে কিছু কিনি নাই, শুধু ঘুরে ঘুরে দেখলাম। শেষের দিকে কিছু ক্রয় করবো।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/10/1547124745105.gif

চীনা ব্যবসায়ীদের জন্য নির্ধারিত ৫৬ নম্বর প্যাভিলিয়ন তৈরির কাজ করছিলেন মো. আসলাম। তিনি বলেন, ‘উনারা দেড়িতে আসায় এখনো তৈরির কাজ করা হচ্ছে।’

এবারের বাণিজ্য মেলায় বাংলাদেশের কয়েকশত প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এর পাশাপাশি ২২টি দেশ থেকে ৫২টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, চীন, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, আফ্রিকা, হংকং, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান তাদের পণ্য নিয়ে হাজির হয়েছেন এ মেলায়।

আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে মেলা চলবে রাত ১০টা পর্যন্ত।

আপনার মতামত লিখুন :