Alexa

‘কোনো শ্রমিকের বেতন কমবে না’

‘কোনো শ্রমিকের বেতন কমবে না’

ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

কোনো শ্রমিকের বেতনই কমবে না বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খানম।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গার্মেন্টস শিল্প শ্রমিকদের জন্য ঘোষিত নিম্নতম মজুরি পর্যালোচনক্রমে সুপারিশসহ প্রতিবেদন প্রদানসহ গঠিত কমিটির সভা শেষে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বেতন গ্রেডে কোথায়-কোথায় সমস্যা আছে, সেটা নিয়ে পর্যালোচনা করেছি আমরা। গতকাল যে কমিটি গঠন করা হয়েছে সেই কমিটির প্রথম বৈঠক ছিল এটি। বেতন গ্রেডে কোথায়-কোথায় সমস্যা আছে তা আমরা দেখছি। খুব দ্রুত এর সমাধান করা হবে। ঘোষিত নূন্যতম মজুরিতে সাতটি গ্রেডের মধ্যে ৩, ৪ এবং ৫ গ্রেড নিয়েই শ্রমিকরা আপত্তি জানিয়েছে। অন্যান্য গ্রেডের তুলনায় ৩, ৪ এবং ৫ গ্রেডে বেতন তুলনামূলক কম। বিষয়টি আমরা আমলে নিয়েছি। আগামী রোববার আমাদের আরেকটি মিটিং হবে। সেখানে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। শ্রমিকদের মজুরি সমন্বয় করা হবে।

শ্রম সচিব বলেন, গার্মেন্টস শ্রমিকদের যে কোন সমস্যার অভিযোগ গ্রহণের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের হট লাইন ২৪ ঘণ্টা খোলা থাকবে। তিনি বলেন, অর্থনীতির মূল ভিত্তি গার্মেন্টস শিল্পকে রক্ষার জন্য মালিক-শ্রমিক সবাইকে একসাথে কাজ করতে হবে। দেশের এ গুরুত্বপূর্ণ শিল্পকে অস্থিতিশীল করার চক্রান্ত থাকতে পারে। এ বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, বেতন-বৈষম্য ছাড়াও বাহিরের অনেক ইস্যু এসেছে। অনেক ফ্যাক্টরিতে গ্রেডের চেয়েও বেশি বেতন দিচ্ছে। কিন্তু সেখানেও আন্দোলন হচ্ছে, ভাঙচুর হয়েছে। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। দুষ্টু চক্র থাকলেও সবাই মিলে প্রতিহত করতে হবে। এসময় শ্রমিকদের কাজে যোগ দেয়ার অনুরোধ জানান তিনি।

বৈঠকে সংসদ সদস্য সালাম মুর্শিদী, বিজিএমইএ এর সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, এফবিসিসিআই এর সভাপতি মোঃ সফিউল ইসলাম মহিউদ্দিন, সাবেক বিজিএমইএ এর প্রাক্তন সভাপতি আতিকুল ইসলাম, মোহাম্মদী গ্রুপের এমডি রুবানা হক, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, জাতীয় শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক বেগম শামছুন্নাহার ভূইয়া, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি আমিরুল হক আমিন, ইন্ড্রাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল এর মহাসচিব সালাউদ্দিন স্বপন এবং শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি, বাবুল আক্তার, নাজমাসহ মালিক-শ্রমিক নেতৃবৃন্দ বৈঠকে অংশগ্রহণ করেন।

অর্থনীতি এর আরও খবর