Alexa

ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৬২, সিএসইর ১০৯ পয়েন্ট

ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৬২, সিএসইর ১০৯ পয়েন্ট

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১০৯ পয়েন্ট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক ধীরে ধীরে আরও বাড়তে থাকে। বেলা পৌনে ১১টার দিকে সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টার দিকে ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বাড়ে। তবে লেনদেন শেষে সূচক আগের দিনের চেয়ে মাত্র ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮৬০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৮ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯৭৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৮টির, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বিবিএস কেবল, কেপিসিএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সিভিও পেট্রোকেমিক্যাল, ঢাকা ব্যাংক, সামিট পাওয়ার, সায়হাম কটন, ইউনাইটেড পাওয়ার, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং ব্র্যাক ব্রাংক।

সিএসই

অপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১০৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৩৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৬৫৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯৪৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কে অ্যান্ড কিউ, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, সায়হাম টেক্সটাইল, এমারেল্ড অয়েল, সোনার বাংলা ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং, প্রগতি ইন্স্যুরেন্স, অ্যাপেক্স ফুড এবং জেএমআই সিরিঞ্জ।

অর্থনীতি এর আরও খবর