Alexa

জিপিএইচ ইস্পাত শিল্পে আসছে পরিবেশবান্ধব প্রযুক্তি

জিপিএইচ ইস্পাত শিল্পে আসছে পরিবেশবান্ধব প্রযুক্তি

ছবি: বার্তা২৪

বাংলাদেশের বিকাশমান ইস্পাত শিল্পে এবার বড় ধরনের বাঁক বদল হতে চলেছে। দেশের অন্যতম শীর্ষ ইস্পাত কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেডের হাত ধরে আসছে বিশ্বের সর্বাধুনিক ও সবচেয়ে পরিবেশবান্ধব প্রযুক্তি। ‘ইএএফ কোয়ান্টাম’ নামের এ প্রযুক্তি বাংলাদেশের ইস্পাত শিল্পকে আমূল বদলে দেবে। ঘটাবে বৈপ্লবিক পরিবর্তন। ইস্পাত শিল্পে আসবে ‘সবুজ বিপ্লব’।

চট্টগ্রাম শহরের উপকণ্ঠে কুমিরায় ‘ইএএফ কোয়ান্টাম’ প্রযুক্তিতে নির্মাণাধীন জিপিএইচ ইস্পাত লিমিটেডের সম্প্রসারিত নতুন প্ল্যান্টের কাজ দ্রুত এগিয়ে চলেছে। উদ্যোক্তারা বার্তা২৪.কম জানিয়েছেন, চলতি বছরের মাঝামাঝি সময়ে এই প্ল্যান্টে উৎপাদন শুরু হবে। এটি হবে পরিবেশ অনুকূল ‘সবুজ কারখানা’।

জিপিএইচ ইস্পাত লিমিটেডের সূত্রে জানা গেছে, সর্বাধুনিক ‘ইএএফ কোয়ান্টাম’ প্রযুক্তি বলতে বোঝায়, ইলেকট্রিক আর্ক ফার্নেস কোয়ান্টাম। এটি ইস্পাত শিল্পে ইলেকট্রিক আর্ক ফার্নেসের সবচেয়ে অগ্রসর ও সর্বশেষ প্রযুক্তি। এর চেয়ে উন্নত ও আধুনিক কোনো প্রযুক্তি এখনো আবিষ্কৃত হয়নি।

‘ইএএফ কোয়ান্টাম’ প্রযুক্তির প্রধান বৈশিষ্ট্য হলো, এটি খুবই পরিবেশবান্ধব এবং ‘এনার্জি এফিসিয়েন্ট’। এ প্রযুক্তিতে একই জ্বালানিকে পুনরায় ব্যবহার করা হয়। ফলে জ্বালানির কোনো অপচয় ও দূষণ হয় না। জ্বালানির সর্বোচ্চ ও নিরাপদ ব্যবহার ছাড়াও এ প্রযুক্তি কারখানার উৎপাদনশীলতা বাড়ায়। তাছাড়া সম্পূর্ণ স্বয়ংক্রিয় পদ্ধতিতে উৎপাদন প্রক্রিয়া পরিচালিত হয় বলে সর্বোচ্চ মাত্রায় পণ্যের মান নিয়ন্ত্রণ করাও সম্ভব হয়।

জিপিএইচ ইস্পাতের সম্প্রসারিত নতুন ও সর্বাধুনিক ‘ইএএফ কোয়ান্টাম’ প্রযুক্তিভিত্তিক কারখানাটি পরিবেশ অনুকূল ছাড়াও হবে বিদ্যুৎ সাশ্রয়ী। প্রচলিত বিভিন্ন প্রযুক্তির কারখানার তুলনায় জিপিএইচের সম্প্রসারিত নতুন কারখানায় প্রতি মেট্রিক টন পণ্য উৎপাদনে ৩০০ কিলোওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে। ফলে বছরে মোট সাশ্রয় হবে ২২ কোটি ৭০ লাখ কিলোওয়াট বিদ্যুৎ, যা দিয়ে ৩৪ হাজার পরিবারকে বিদ্যুতের সুবিধা দেওয়া সম্ভব।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/19/1547868503147.JPG

এ কারখানায় প্রাকৃতিক গ্যাসেরও সাশ্রয় হবে। প্রচলিত প্রযুক্তির কারখানার তুলনায় এতে প্রতি মেট্রিক টন স্টিল উৎপাদনে ৩৫ ঘন মিটার গ্যাস কম লাগবে। ফলে বছরে দুই কোটি ২৪ লাখ ঘন ফুট প্রাকৃতিক গ্যাসের সাশ্রয় হবে। তদুপরি কমবে বায়ুদূষণ ও অন্যান্য পরিবেশ এবং জ্বালানি বিষয়ক ঝুঁকি।

জিপিএইচ ইস্পাতের নির্মাণাধীন সম্প্রসারিত কারখানাটি বিশ্বে ‘ইএএফ কোয়ান্টাম’ প্রযুক্তির দ্বিতীয় কারখানা।

জানা গেছে, এ প্রযুক্তির প্রথম কারখানাটি উত্তর আমেরিকায় অবস্থিত। বাংলাদেশের দ্বিতীয়টির পথ ধরে তৃতীয়টি নির্মিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। আরও কয়েকটি কারখানা স্থাপনের প্রাইমেটালসের সঙ্গে চুক্তি করেছে বিশ্বের সবচেয়ে বৃহৎ ইস্পাত উৎপাদক দেশ চীন।

অর্থনীতি এর আরও খবর