কোকা-কোলার ‘বাংলা এখন, বাংলা তখন’ ক্যাম্পেইন

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম
ভাষার মাসে চলছে কোকা-কোলার বিশেষ ক্যাম্পেইন ‘বাংলা এখন, বাংলা তখন’/ ছবি: সংগৃহীত

ভাষার মাসে চলছে কোকা-কোলার বিশেষ ক্যাম্পেইন ‘বাংলা এখন, বাংলা তখন’/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে `বাংলা এখন, বাংলা তখন’ শিরোনামে মাসব্যাপী ক্যাম্পেইন শুরু করেছে কোকা-কোলা বাংলাদেশ লিমিটেড।

‘শেয়ার এ কোক’ থিমে নিয়ে ভাষা দিবস পালনে এটি কোকা-কোলার পঞ্চম ধারাবাহিক উদ্যোগ। এ ক্যাম্পেইনের মাধ্যমে ভোক্তারা তাদের প্রিয় পানীয় বন্ধু ও পরিবারের সাথে ভাগ করে নিতে পারেন।

দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকের বয়স ২৪ বছরের কম। তরুণ প্রজন্ম নিজেদের ভাব প্রকাশে বেশকিছু বাংলা শব্দ ভিন্ন অর্থে ব্যবহার করছে। যা ব্যবহারিক অর্থে ভিন্নতা নিয়ে এসেছে।

যেমন- জটিল শব্দটি আজকাল তরুণেরা ‘খুব সুন্দর বা অসাধারণ’ বুঝাতে ব্যবহার করছে। আভিধানিকভাবে এর অর্থ যা ‘সহজ নয় বা গোলমেলে’। যখন দুই প্রজন্মের মধ্যে ভাষার ব্যবহারে একটি ব্যবধান দেখা যাচ্ছে, তখন কোকা-কোলা দ্ইু প্রজন্মের মধ্যে দূরত্ব কমাতেই নিয়ে আসা হয়েছে এই ক্যাম্পেইন।

ক্যাম্পেইনে প্রতিটি কোকা-কোলা বোতলে একটি করে বাংলা শব্দ সমসাময়িক ব্যবহারিক অর্থ ও আভিধানিক অর্থসহ লেবেলে দেখা যাচ্ছে এবং কোকা-কোলা এ রকম ২১টি শব্দ ব্যবহার করছে। এ ধরনের শব্দগুলোর মধ্যে রয়েছে; ব্যাপক, জটিল, কড়া, প্যারা, ভাব এর মতো আরো অনেক শব্দ।

ক্যাম্পেইনকে তরুণদের মাঝে নিয়ে যাওয়ার জন্য কোকা-কোলা আয়োজন করছে দেশব্যপী বাংলা ভাষা নিয়ে বিতর্ক প্রতিযোগিতার। সারাদেশের ১৬৮টি শিক্ষা প্রতিষ্ঠান এই বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

এছাড়াও ক্যাম্পেইনের আরো থাকছে থিম সং, টিভি বিজ্ঞাপন, কুইজ, ডিজিটাল অ্যাক্টিভেশসহ এবং আরো অনেক কিছু। কোকা-কোলার (www.coca-cola.com.bd/21) ওয়েবসাইটে ভিজিটররা কুইজ ও গেমসে অংশ নেওয়া ছাড়াও ২১টি শব্দের দুই ধরনের অর্থের সাথে তারা সহমত পোষণ করেন কিনা তা হ্যাঁ/না ভোটের মাধ্যমে জানাতে পারবেন।

কোকা-কোলা বাংলাদেশ লিমিটেডের শামীমা আক্তার বলেন, ‘কোকা-কোলা ধারাবাহিকভাবে বাংলা ভাষার জন্যে কাজ করে চলেছে। বিশ্বাস করি এই ক্যাম্পেইনের মাধ্যমে ভালবাসা, সহযোগিতা এবং অংশীদারিত্বের বন্ধনে তরুণ ও প্রবীণ প্রজন্মের সর্ম্পককে দৃঢ় করবে।’

আপনার মতামত লিখুন :