Alexa

২০০ কোটি টাকা রফতানি আদেশ পেয়েছে: বাণিজ্যমন্ত্রী

২০০ কোটি টাকা রফতানি আদেশ পেয়েছে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দেশি প্রতিষ্ঠানগুলো ২০০ কোটি টাকা রফতানি আদেশ পেয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় রফতানি আদেশ পেয়েছিল ১৬৫ কোটি ৯৬ লাখ টাকা। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২০০ কোটির ঘরে।

শনিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাজ্য মেলায় এবার বিক্রি ও রফতানি ভালো হয়েছে। প্যাভেলিয়নগুলো সুন্দর হয়েছে। আমি ঘুরে ঘুরে দেখেছি।

তিনি বলেন, প্রতিবছরই আমাদের মেলার ক্রেতা ও দর্শনার্থীদের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে পূর্বাচলে স্থায়ী বাণিজ্য মেলা প্রাঙ্গণেও এ ধরনের মেলার আয়োজন করা সম্ভব নয়। একই সঙ্গে আজ থেকে ১০ বছর পড়ে এখানে এ মেলা করা যাবে কিনা তা নিয়ে এখন থেকেই ভাবতে হবে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আমাদের মেলার চাহিদা যেভাবে বাড়ছে আগামীতে এখানে ৩৬ একর জায়গায় মেলা করতে হিমশিম খেতে হচ্ছে। জায়গা সংকুলান হচ্ছে না। সেখানে পূর্বাচলে ৩০ একর জায়গায় এ মেলা আয়োজন করা সম্ভব না। পূর্বাচলে ৩০ একর জায়গা এ মেলার জন্য অপ্রতুল। তবে সেখানে সারা বছর অন্যান্য মেলা চলবে। কিন্তু আন্তর্জাতিক বাণিজ্য মেলা সেখানে আয়োজন করা যাবে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, এবারের মেলায় সবচেয়ে লক্ষণীয় বিষয় হলো, আমাদের দেশি পণ্যের চাহিদা বেড়েছে। বায়াররা  আমাদের পণ্যে আকৃষ্ট হচ্ছে। এর ফলে আগামীতে আমাদের আমদানি কমে যাবে। এছাড়া রফতানিতে আমাদের পোশাক খাতের নির্ভরতা কমিয়ে অন্যান্য পণ্য রফতানি বাড়াতে হবে। পাশাপাশি চিন্তা ও চেতনায় আমাদের আরো এগোতে হবে।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর