Alexa

ডিএসইতে প্রধান সূচক ২৯, সিএসইতে কমেছে ১১ পয়েন্ট

ডিএসইতে প্রধান সূচক ২৯, সিএসইতে কমেছে ১১ পয়েন্ট

ডিএসইতে প্রধান সূচক ২৯, সিএসইতে কমেছে ১১ পয়েন্ট

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক ও লেনদেন উভয়ই কমে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১১ পয়েন্ট।

এদিকে, সোমবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭১৯ কোটি ১৩ লাখ টাকা, গত রোববার লেনদেন হয়েছিল ৮১২ কোটি ৭৭ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২৭ কোটি ১ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৩৩ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা পৌনে ১১টায় সূচক ২৫ পয়েন্ট কমলেও এরপর ধীরে ধীরে আবারও কমতে থাকে। তবে বেলা পৌনে ১২টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৮ পয়েন্ট কমে যায়। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭৩৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১১ পয়েন্টে। এদিন ডিএসইতেলেনদেন হয়েছে ৭১৯ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ১৫১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ‍মুন্নু সিরামিকস, ডোরিন পাওয়ার, ফরচুনা সু, প্রভাতী ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, লিগ্যাসি ফুটওয়্যার, স্টাইল ক্রাফট, জেএমআই সিরিঞ্জ এবং গ্রামীণ ফোন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১ পয়েন্ট কমে ১০ হাজার ৬৩৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৮ পয়েন্ট কমে ১৫ হাজার ২৯০পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২১ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৭৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- গ্রিণ ডেল্টা ইন্স্যুরেন্স, প্যারামউন্ট ইন্স্যুরেন্স, সমতা লেদার, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, আইবিপি, নর্দান ইন্স্যুরেন্স এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

আপনার মতামত লিখুন :