লেনদেন বেড়েছে উভয় পুঁজিবাজারে

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক কমলেও বেড়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের এদিনের কার্যক্রম। এদিন ডিএসই'র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে এক পয়েন্ট। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৪ পয়েন্ট।

এদিকে, মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯০১ কোটি ৩৯ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৭১৯ কোটি ১৩ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি ৫৫ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা যায়।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১২ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা পৌনে ১১টায় সূচক ১৫ পয়েন্ট বাড়ে। তবে বেলা সোয়া ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক মাত্র ১ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭৩১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯০১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ১৪৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুনা সু, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, ‍মুন্নু সিরামিকস, নূরানি, প্যারামউন্ট টেক্সটাইল, এসকে টিম্বার এবং জেনেক্সিল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৪ পয়েন্ট কমে ১০ হাজার ৬২০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে ১৫ হাজার ২৬৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২০ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৫৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফরচুনা সু, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্রেস, বেক্স সিনথ, সানলাইফ ইনস্যুরেন্স, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এসকে টিম্বার, এএফসি এগ্রো, ইস্টার্ন ইনস্যুরেন্স, আইসিবি এমপ্লয়মেন্ট মিউচুয়াল ফান্ড এবং গোল্ডেনসন।

অর্থনীতি এর আরও খবর