Alexa

সূচক ও লেনদেন বেড়েছে ডিএসই’তে

সূচক ও লেনদেন বেড়েছে ডিএসই’তে

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। তবে ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৮৪ কোটি ৪৮ লাখ টাকা, গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬১১ কোটি ৭৬ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি ৮৫ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১১ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৫ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিট থেকে সূচক আবারও বাড়তে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৪৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, লিগ্যাসি ফুটওয়্যার, ফরচুনা সু, খুলনা পাওয়ার, মুন্নু স্টাফলারস, মেঘনা পেট্রোলিয়াম এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৪২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩১১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৮৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনারগাঁও টেক্সটাইল, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, ইমাম বাটন, মুন্নু সিরামিকস, ঢাকা ডায়িং, লিন্ডে বাংলাদেশ, সানলাইফ ইনস্যুরেন্স, বিডি কম এবং মেঘনা পেট্রোলিয়াম।

অর্থনীতি এর আরও খবর