Alexa

ডিএসইতে লেনেদেন কমেছে সাড়ে ২৮ শতাংশ

ডিএসইতে লেনেদেন কমেছে সাড়ে ২৮ শতাংশ

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) লেনদেন বন্ধ থাকায় চার কার্যদিবস লেনদেনের মধ্যদিয়ে আরো একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার।

দুই পুঁজিবাজারেই তিন দিন সূচকের ‍উত্থান আর একদিন পতনের মধ্যদিয়ে (১৭-২০ ফেব্রয়ারি) আলোচিত এ সপ্তাহে লেনদেন হয়েছে। ফলে এই সপ্তাহে বাজার দুটির সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এসবের ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ বিনিয়োগকারীদের বাজার মূলধন কমেছে ৯ কোটি ৩৭ লাখ ১১ হাজার ৪৩১ টাকা। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এ মূলধন বেড়েছে ২৮৪ কোটি ২৮ লাখ তিন হাজার টাকা।

ডিএসইর সূত্র মতে, ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৯১৩ কোটি ৪২ লাখ ২৫ হাজার ৬৩৮ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো চার হাজার ৭৮ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ৯০৩ টাকার। অর্থাৎ লেনদেন কমেছে এক হাজার ১৬৪ কোটি ৮৮ লাখ ৯২ হাজার ২৬৫ টাকা। যা শতাংশের হিসাবে ২৮ দশমিক ৫৬ শতাংশ কম।

গত সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ২২৯টির আরঅপরিবর্তিত রয়েছে ২৬কোম্পানির শেয়ার। আর এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩৫১টিকোম্পানির। এর মধ্যে দাম বেড়েছিলো১৫৫টির, কমেছিলো ১৭৮টির আর অপরিবর্তিত ছিলো ১৬টিকোম্পানির শেয়ারের দাম।

আর বেশির ভাগ কোম্পানির শোয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৪৫ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১০৬ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৯১৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৩৯ কোটি ৭২ লাখ ৯২ হাজার ২৭৮ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে ৩৩ কোটি টাকা কম হয়েছে।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮২টি কোম্পানির, কমেছে ২০০টি কোম্পানির আর অপরিবর্তিত রয়েছে ১৯ কোম্পানির শেয়ারের দাম। এর অগের সপ্তাহে বেড়েছিলো ১৪১টি কোম্পানির, কমেছিলো ১৪৮টি কোম্পানির আর অপরিবর্তিত ছিলো ১৫ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে আগের সপ্তাহের চেয়ে ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৮৫ পয়েন্টে।

অর্থনীতি এর আরও খবর