পুঁজিবাজার থেকে রাজস্ব আয় কমেছে ২৯ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
পুঁজিবাজার থেকে রাজস্ব আয় কমেছে ২৯ শতাংশ। ছবি: প্রতীকী

পুঁজিবাজার থেকে রাজস্ব আয় কমেছে ২৯ শতাংশ। ছবি: প্রতীকী

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে ৯ কোটি ৪০ লাখ টাকা রাজস্ব বঞ্চিত হয়েছে সরকার। যা ২৯ শতাংশ কম।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর থেকে দেশের দুই পুঁজিবাজারে ফেব্রুয়ারি মাস জুড়ে দরপতনের ধারা অব্যাহত ছিল। পাশাপাশি জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে পাঁচ কার্যদিবস কম লেনদেন হয়।

এই দুই কারণে বিনিয়োগকারীদের লেনদেন কমেছে ৮ হাজার ৫৬৮কোটি ৮৪ লাখ টাকা। আর তাতে সরকারও এ খাত থেকে রাজস্ব আয় বঞ্চিত হয়েছে ৯ কোটি ৪০ লাখ ১২ হাজার ৭৭৭ টাকা।

ডিএসইর তথ্য মতে, ফেব্রুয়ারি মাস জুড়ে ডিএসইতে ১৮ কার্যদিবসে বিনিয়োগকারীদের মোট ১৩ হাজার ৭৭৯ কোটি ১ লাখ টাকা লেনদেন হয়েছে। তাতে সরকারের রাজস্ব আয় হয়েছে ২৩ কোটি ২৪ লাখ ৬৯ হাজার ৩৬৭ টাকা।

এর আগের মাস জানুয়ারিতে রাজস্ব আদায় হয়েছিল ৩২ কোটি ৬৪ লাখ ৮২ হাজার ১৪৪ টাকা। ওই মাসে ২৩ কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২২ হাজার ৩৪৭ কোটি ৯৪ লাখ টাকা।

ডিএসইর তথ্য মতে, দু’প্রকার রাজস্ব আয়ের মধ্যে ফেব্রুয়ারি মাসে বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা বাবদ আয় হয়েছে ১৩ কোটি ৭৭ লাখ ৮৮ হাজার ৭১৬ টাকা।

আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে রাজস্ব আয় হয়েছে ৯ কোটি ৪৬ লাখ ৮০ হাজার ৬৫১ টাকা। ডিএসই কর্তৃপক্ষ কর বাবদ এই টাকা জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেবে।

অপরদিকে চলতি বছরের জানুয়ারি মাসে বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব পেয়েছিল ২২ কোটি ৩৪ লাখ ৭০ হাজার টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব পেয়েছিল ১০ কোটি ৩০ লাখ টাকা।

সব মিলে উদ্যোক্তা-পরিচালক এবং ব্রোকারেজের মধ্যে বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা বাবদ জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে ডিএসই থেকে সরকারের মোট ৯ কোটি ৪০ লাখ ১২ হাজার ৭৭৭ টাকার রাজস্ব আয় কম হয়েছে।

আপনার মতামত লিখুন :