Alexa

দেশের পুঁজিবাজার

ডিএসইতে প্রধান সূচক সামান্য বাড়লেও কমেছে সিএসইতে

ডিএসইতে প্রধান সূচক সামান্য বাড়লেও কমেছে সিএসইতে

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান সূচক সামান্য বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমে এ দিনের লেনদেন কার্যক্রম শেষ হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে মাত্র ২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৮৫ কোটি এক লাখ টাকা, গত বুধবার লেনদেন হয়েছিল ৭০৮ কোটি ১২ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ১০ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক প্রায় ১২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২৫ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বাড়ে।

এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা একটানা কমতে থাকে। তবে বেলা ১১টা ৪০ মিনিটে দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে মাত্র ৩ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক মাত্র ২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৫৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৯২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮৫ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ২৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, বাটা সু, মার্কেন্টাইল ইনস্যুরেন্স এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৬ পয়েন্ট কমে ১০ হাজার ৫১৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৯০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১২ পয়েন্ট কমে ১৭ হাজার ৩৫১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বিচ হ্যাচারি, মুন্নু সিরামিকস, রেকিট বেঞ্চকিজার, ব্র্যাক ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, হাইডেলবার্গ সিমেন্ট, সায়হাম টেক্সটাইল, লিন্ডে বাংলাদেশ, ফার্স্ট প্রাইম ব্যাংক মিউচুয়াল ফান্ড এবং বাটা সু।

অর্থনীতি এর আরও খবর