Alexa

সূচক ও লেনদেনে আরও পতন

সূচক ও লেনদেনে আরও পতন

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১৪ কোটি ৬৯ লাখ টাকা, গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৮০ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৪৫ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা আরো বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩১ পয়েন্ট বাড়ে। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বাড়ে। তবে ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৮ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৩০ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৬৬০০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৪ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ১৯৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক, গ্রামীণ ফোন, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ডাচ্-বাংলা ব্যাংক, মারিকো, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিকস এবং রেকিট বেঞ্চকিজার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৫ পয়েন্ট কমে ১০ হাজার ৪০৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯৩ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪২ পয়েন্ট কমে ১৭ হাজার ১৬৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইমাম বাটন, কাশেম ড্রাইসেল, বঙ্গজ, প্রাইম ফাইন্যান্স, মোজাফফর হোসেন স্পিনিং মিল, রেকিট বেঞ্চকিজার, মারিকো, রংপুর ফাউন্ড্রি এবং লিবরা ইনফিউশন।

আপনার মতামত লিখুন :