Alexa

পুঁজিবাজারের সূচক ও লেনদেন সামান্য বেড়েছে

পুঁজিবাজারের সূচক ও লেনদেন সামান্য বেড়েছে

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ মার্চ) সূচক ও লেনদেন সামান্য বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২ পয়েন্ট।

সোমবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৭৭ লাখ টাকা, এর আগের কার্যদিবস রোববার (২৫ মার্চ) লেনদেন হয়েছিল ৩৫৪ কোটি ৩৫ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৪৯ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

সোমবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০ টায়। এরপর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট কমে। এরপর থেকে সূচক কমার প্রবণতা আরও কমতে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। আর বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ২৫ পয়েন্ট বাড়ে। কিন্তু এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা আবার কমতে থাকে। বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স মাত্র ৮ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫৩০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৮০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৮৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সিঙ্গার বিডি, গ্রামীণফোন, ইনউনাইটেড পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, মুন্নু সিরামিকস, ব্র্যাক ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, লিগ্যাসি ফুটওয়্যার, প্রিমিয়ার ব্যাংক এবং ডাচ্-বাংলা ব্যাংক।

সিএসই

অপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৩৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৮৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৯৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- তাল্লু স্পিনিং, সোনারবাংলা ইন্স্যুরেন্স, আইসিবি এমএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, তুংহাই নিটিং, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, গোল্ডেন হার্ভেস্ট, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, সিয়াম টেক্সটাইল, শাহিন পুকুর সিরামিকস এবং জিবিবি পাওয়ার।

অর্থনীতি এর আরও খবর