Alexa

পুঁজিবাজার

আইপিও অনুমোদন পদ্ধতির পরিবর্তন চান ব্রোকাররা

আইপিও অনুমোদন পদ্ধতির পরিবর্তন চান ব্রোকাররা

ছবি: বার্তা২৪

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) বর্তমান পদ্ধতির অর্থাৎ পাবলিক ইস্যু রুলসের পরিবর্তন চায় ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন, মার্চেন্ট ব্যাংক ও শীর্ষস্থানীয় ব্রোকার হাউজের প্রতিনিধিরা।

বর্তমান বাজার পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে সোমবার (২৫মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের সঙ্গে বৈঠকে সংগঠনের প্রতিনিধিরা এ দাবি জানান।

তারা বলেন, আইপিওর কোটা প্রথা, বুক বিল্ডিং পদ্ধতি এবং আইপিওতে আসা কোম্পানিগুলোর ডিসক্লোজার বিষয়ে বর্তমানে যে নিয়ম আছে, সেগুলোর পরিবর্তন করতে হবে। তা না হলে ভালো কোম্পানিগুলো পুঁজিবাজারে আসবে না। বাজার থেকে তারল্য সংকটও দূর হবে না।

পুঁজিবাজার স্থিতিশীলতার স্বার্থে ব্রোকার হাউজের সার্ভিস বুথ অনুমোদন, স্ক্রীপ্ট নিটিং সিস্টেম চালু, কর্পোরেট ডিসক্লোজারের স্বচ্ছতা বৃদ্ধি, লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+০ করা, নীতি নির্ধারকদের কৌশলগত দিক নির্দেশনা, সঞ্চয়পত্রের সুদেরহার হ্রাস, মিউচ্যুয়াল ফান্ডকে আরও সক্রিয় করা, প্লেসমেন্ট শেয়ারের নীতিমালা প্রণয়ন, বহুজাতিক ও মৌলভিত্তিক কোম্পানিকে বাজারে নিয়ে আসা, তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশর ধারাবাহিকতা রক্ষা, কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে বৈদেশিক বিনিয়োগকারীকে আকৃষ্ট করা, আইসিবি’র মতো আরও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান গড়ে তোলা, ট্রেডিংয়ের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের গাইডলাইন তৈরি করাসহ একগুচ্ছ দাবি জানান প্রতিনিধিরা।

ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমের নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন ডিবিএ’র প্রেসিডেন্ট মো. শাকিল রিজভী, ডিএসই’র পরিচালক শরীফ আতাউর রহমান, মিনহাজ মান্নান ইমন এবং ব্যবস্থাপনা পরিচালক(এমডি) কে এ এম মাজেদুর রহমান প্রমুখ।

অর্থনীতি এর আরও খবর