Alexa

সূচক কমে লেনদেন চলছে

সূচক কমে লেনদেন চলছে

সূচক কমে লেনদেন চলছে। ছবি: প্রতীকী

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার (২৭ মার্চ) সূচক সামান্য কমে লেনদেন চলছে। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে প্রায় এক পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সকাল ১০টা ৩০ মিনিটে, প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বাড়ে। কিন্তু এরপর থেকে সূচক এক টানা কমতে থাকে। ১০টা ৫৫ মিনিটে সূচক ৮ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক নেতিবাচক হতে শুরু করে। ১১টা ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৫১৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ৯৭২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ২৮২ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে ৬৯ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ১৩১ কোটি ৮০ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, সিঙ্গার বিডি, গ্রামীণ ফোন, জেএমআই সিরিঞ্জ, খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, মুন্নু স্টাফলার এবং আইবিপি।

সিএসই

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১ পয়েন্ট কমে ১০ হাজার ২৩৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৮৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৯৩ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ২ কোটি ৭৮ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সিটি জেনারেল ইন্স্যুরেন্স, অ্যাডভেন্ট, রিপাবলিক ইন্স্যুরেন্স, সিলভা ফার্মা, এসিএফএল, কনফিডেন্স সিমেন্ট, জেএমআই সিরিঞ্জ, মুন্নু সিরামিকস, কেপিসিএল এবং আইবিপি।

 

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর