Alexa

ডিএসইতে প্রধান সূচক কমেছে ২৭ পয়েন্ট, সিএসইতে ২৫

ডিএসইতে প্রধান সূচক কমেছে ২৭ পয়েন্ট, সিএসইতে ২৫

ছবি: সংগৃহীত

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২৭ মার্চ) সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২৫ পয়েন্ট।

তবে এদিন ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইর লেনদেন। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫৩ কোটি ৪০ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৭৭ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭৮ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বাড়ে। কিন্তু এরপর থেকে সূচক এক টানা কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৮ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক নেতিবাচক হতে শুরু করে। বেলা সাড়ে ১১টা ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৫০২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৬৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১৬৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, গ্রামীণ ফোন, ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, ব্র্যাক ব্যাংক, আইবিপি এবং খুলনা পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৫ পয়েন্ট কমে ১০ হাজার ২১২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৭৬৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৫৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- তাল্লু স্পিনিং, মুন্নু সিরামিকস, সিয়াম টেক্সটাইল, জেএমআই সিরিঞ্জ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, আইবিপি, এইচএফএল, ওয়াটা কেমিক্যাল এবং এসএস স্টিল।

আপনার মতামত লিখুন :