Alexa

দেশের পুঁজিবাজার

সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

ছবি: বার্তা২৪

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের মিশ্র প্রবণতায় চলছে এ দিনের লেনদেন কার্যক্রম।

বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৫ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক গত কার্যদিবসের কাছাকাছি চলে আসে।

কিন্তু এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। এরপর সূচক আবার নিম্নমুখী হতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫১২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৭০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮১ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ০৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৩১ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৯টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, জেএমআই সিরিঞ্জ, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইস্টার্ন লুব্রিকেন্ট, অগ্রণী ইনস্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, লিগ্যাসি ফুটওয়্যার, মুন্নু স্টাফলারস এবং ফরচুন সু।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২১৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৬৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৭৫ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬ কোটি ৫৭ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, বিডি ফাইন্যান্স, সিয়াম টেক্সটাইল, লিবরা ইনফিউশন, প্রভাতী ইনস্যুরেন্স, পেনিনসুলা হোটেল, ফার্স্ট জনতা মিউচুয়াল ফান্ড এবং সামিট পাওয়ার।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর