Alexa

সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

ছবি: প্রতীকী

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৮ মার্চ) সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। তবে এদিন লেনদেন কমেছে উভয় পুঁজিবাজারে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৪ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে মোট ৩৫২ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে। গত বুধবার ৩৫৩ কোটি ৪০ লাখ টাকার লেনদেন হয়েছিল। অপরদিকে এদিন সিএসই’তে ৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত কার্যদিবসে সিএসইতে ২৩ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছিল। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টা ৩০ মিনিটে, প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। ১০টা ৪০ মিনিটে সূচক গত কার্যদিবসের কাছাকাছি চলে আসে। কিন্তু এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। ১০টা ৫০ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। এরপর সূচক আবার নিম্নমুখী হতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বাড়ে। তবে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র ৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫০৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক শূন্য দশমিক ০৬ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ৯৬৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক শূন্য দশমিক ২৬ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ২৮১ পয়েন্টে। এদিন ডিএসইতে ৩৫২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে ১৪২টি প্রতিষ্ঠানের, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, বাংলাদেশ সাবমেরিন কেবল, জেএমআই সিরিঞ্জ, গ্রামীণ ফোন, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক এবং ইস্টার্ন লুব্রিকেন্ট।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২২৬ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৭৭ পয়েন্ট এবং সিএএসপিআই সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৮১ পয়েন্টে অবস্থান করে।

সিএসইতে ৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফিনিক্স ফাইন্যান্স, ইমাম বাটন, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বেক্স সিনথ, পিপলস ইন্স্যুরেন্স এবং প্রাইম ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর