রাজস্ব আদায়ে এনবিআরকে চাপ দেওয়া হবে না: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পুরোনো ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পুরোনো ছবি

  • Font increase
  • Font Decrease

আগামী বাজেটে রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চাপ দেওয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহষ্পতিবার (২৮ মার্চ) দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে সকল মন্ত্রণালয় ও বিভাগসমূহের সচিবদের সাথে প্রাক বাজেট আলোচনা সভায় তিনি এ কথা বলেন।  

অর্থমন্ত্রী বলেন, প্রত্যেক বিভাগকে স্বতঃপ্রণোদিত হয়ে নিজ উদ্যোগে আয় করতে হবে। সাবইকে এক সাথে হয়ে যার যার সক্ষমতা অনুযায়ী বাজেট বাস্তবায়ন করতে হবে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, সেবাখাতে আমরা বেশ পিছিয়ে আছি। তাছাড়া আবাসন খাত প্রায় স্থবির অবস্থায় পড়ে আছে, কিন্তু এটা হতে পারে না। এর কারণ কী, তা খুঁজে বের করতে হবে। তাছাড়া বিদেশি বিনিয়োগ যাতে দেশে বাড়ে, সে বিষয়ে কাজ করতে হবে। পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ প্রায় নেই বললেই চলে। পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আনতে হবে। এছাড়া শিক্ষাখাতের দিকে নজর দিতে হবে। কারণ মানগত শিক্ষা না হলে আগামীতে দেশের যে লক্ষ্য তা বাস্তবায়ন করা সম্ভব হবে না।

এ সময় সচিবদের পক্ষ থেকে রাজস্ব বাড়ানোর বিষয়ে নানা প্রস্তাবনা দেওয়া হয়। এসব প্রস্তাবনার মধ্যে রয়েছে- বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে যারা ট্যাক্স দেওয়ার ক্ষমতা রাখেন তাদের করের আওতায় নিয়ে আসা। তাছাড়া লোকাল গভর্নমেন্ট যাতে রাজস্ব আয়ের বিষয়ে সচেতন হয়, সে উদ্যোগ নেওয়া।

আপনার মতামত লিখুন :