নিট খাতের প্রায় দুই লাখ নারী পাবেন আয়রন ট্যাবলেট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

পোশাক শিল্পের নিট খাতে কর্মরত ১ লাখ ৮০ হাজার নারী শ্রমিককে নিউট্রিশন অব ওয়ার্কিং উইমেন প্রকল্পের আওতায় আয়রন ফলিক অ্যাসিড ট্যাবলেট সরবরাহ করা হবে।

রোববার (৩১ মার্চ) সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে প্রকল্পটির উদ্বোধনকালে এ তথ্য জানানো হয়। নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন ‘বিকেএমইএ’ ও ‘নিউট্রিশন ইন্টারন্যাল’ (এনআই) যৌথভাবে প্রকল্পটি বাস্তায়ন করছে।

বিকেএমইএ জানায়, দেশে ১৫ বছর থেকে ৪৫ বছর বয়সের নারীদের মধ্যে ৪২ দশমিক ৪ শতাংশ নারী রক্তশূন্যতায় ভোগেন। এই প্রকল্পের আওতায় ১ লাখ ৮০ হাজার মহিলা শ্রমিকের মধ্যে আয়রন ফলিক অ্যাসিড ট্যাবলেট সরবরাহ করা হবে। এর সাথে আরো ৬০ হাজার পুরুষ শ্রমিকসহ ২ লাখ ৪০ হাজার শ্রমিককে পুষ্টি চাহিদা পূরণ ও স্বাস্থ্য সম্পর্কিত প্রশিক্ষণ দেওয়া হবে। ১৭ মাসে ৩০০টির বেশি কারখানায় এই কার্যক্রম পরিচালিত হবে। এর মাধ্যমে নিটখাতে কর্মরত শ্রমিকদের লৌহ ও খনিজের চাহিদা পূরণ ও রক্ত শূন্যতা দূর হবে।

অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ আবু সায়ীদ আল মাহমুদ বলেন, এক সময় মঙ্গাপীড়িত এলাকায় মানুষ লাল মাটিও খেতো। কিন্তু এখন এমন কোনো এলাকা নেই, যেখানে মানুষ কচু-ঘেচু খেয়ে জীবন নির্বাহ করে। আজ আমরা মানুষের পুষ্টির চাহিদা পূরণে কাজ করছি। জিডিপি বৃদ্ধির হারের অর্জন সম্ভব হয়েছে উৎপাদনশীল মানুষের জন্য। শিল্প উদ্যোক্তারা প্রতিনিয়ত ঝুঁকি নিচ্ছেন। এর জন্য তাদের সাধুবাদ দিতে হবে। শ্রমিকদের স্বাস্থ্য বিষয়ে সচেতন হতে হবে। একজন সুস্থ শ্রমিক অধিক উৎপাদন করতে পারেন।

বিকেএমইএ -এর সহ-সভাপতি ফজলে শামীম এহসান বলেন, আমাদের শিল্পের জন্যই শ্রমিকদের স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। নয়তো তার নেতিবাচক প্রভাব পড়বে শিল্পের উৎপাদনশীলতায়। মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে রূপান্তরিত হতে হলে আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে শ্রমঘন এই শিল্পের শ্রমিকদের পুষ্টি চাহিদা পূরণ ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করতে হবে। বাংলাদেশ সরকারের সাথে এনআই ২০ বছর ধরে কাজ করছে নিট শ্রমিকদের পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে। প্রকল্পটি বাস্তবায়নে বিকেএমইএ -এর পক্ষ থেকে সব ধরনের সহায়তা করা হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এনআই -এর কান্ট্রি ডিরেক্টর জাকি হাসান, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর তুমো পুতেনিন, এনআই -এর ভাইস প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ব্রায়ান হ্যারিগেন প্রমুখ।

আপনার মতামত লিখুন :