Alexa

সূচক বেড়ে লেনদেন চলছে

সূচক বেড়ে লেনদেন চলছে

সূচক বেড়ে লেনদেন চলছে। ছবি: প্রতীকী

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ এপ্রিল) সূচক বেড়ে লেনদেন চলছে। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৩ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৫ কোটি ৭৭ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি টাকা। যা গত কার্যদিবসের চেয়ে বেশি।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টা ৩০ মিনিটে, প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১১ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫১০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ৯৭১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ২৮০ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে ৬৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত কার্যদিবসে একই সময়ে ৫৬ কোটি ৮ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৫টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইস্টার্ন লুব্রিকেন্ট, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সিঙ্গার বিডি এবং জেএমআই সিরিঞ্জ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৯৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৩১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৩৫ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছিল।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইউনাইটেড এয়ার, বিডি ওয়েল্ডিং, মারিকো, অ্যামবি ফার্মা, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, আইবিপি, বাংলাদেশ সাবমেরিন কেবল, জেনারেশন নেক্সট এবং তাল্লু স্পিনিং।

আপনার মতামত লিখুন :