Alexa

উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ এপ্রিল) সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪২ পয়েন্ট।

অন্যদিকে এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৯৭ লাখ টাকা, রোববার (৩১ মার্চ) লেনদেন হয়েছিল ৩৬১ কোটি ৫৩ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি ২৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ১১ পয়েন্ট বাড়ে। পরে বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫০৩ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৭১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৩টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, গ্রামীণ ফোন, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমিরন কেবল, সিঙ্গার বিডি, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ এবং ডাচ্-বাংলা ব্যাংক।

সিএসই

অপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২২১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৫৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৮২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ঢাকা ডায়িং, সমতা লেদার, জনতা ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং আরামিট সিমেন্ট।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর