Alexa

রাজস্ব আয় কমায় বাজেট কমেছে ২২ হাজার ৩৬ কোটি টাকা

রাজস্ব আয় কমায় বাজেট কমেছে ২২ হাজার ৩৬ কোটি টাকা

ছবি: সংগৃহীত

চলতি অর্থবছরের জন্য সরকার চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার মূল বাজেট থেকে ২২ হাজার ৩৬ কোটি টাকা কাটছাট করে সংশোধিত  বাজেটের আকার দাঁড়িয়েছে চার লাখ ৪২ হাজার ৫৩৭ কোটি টাকা।

প্রায় ২২ হাজার কোটি টাকা কমে যাওয়ার কারণ হিসেবে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, শেয়ার মূলধন খাতে ১৫ হাজার টাকা সরকারি শেয়ার কিনতে কাজে লাগেনি আর বর্তমান অর্থবছরে দেশের রাজস্ব আয়ের পরিমাণ কমেছে অনেক বেশি।

সোমবার (১ এপ্রিল) ২০১৮-২০১৯ অর্থবছরে সংশোধিত বাজেট আদেশ জারি করেছে অর্থমন্ত্রণালয়। গতকাল রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংশোধিত বাজেট আদেশে স্বাক্ষর করেন। পরবর্তীতের সংশোধিত বাজেটটি পার্লামেন্টে বিল আকারে পাশ করে নেওয়া হবে।

অর্থ বিভাগের কর্মকর্তারা বলছেন, জাতীয় রাজস্ব বোর্ডের আয়  কমে যাওয়া ও উন্নয়ন বাজেটে বিদেশি ঋণের প্রত্যাশিত রাজস্বের চেয়ে কম বাজেটের আকার হ্রাস করার প্রধান কারণ হতে পারে জুন মাসে সরকারের নতুন বাজেট ঘোষণার।

রাজস্ব বোর্ড চলতি অর্থবছরের প্রথম সাত মাসে এক লাখ ৫১ হাজার ২০৪ কোটি টাকার লক্ষ্যমাত্রা ধার্য্য করা হলেও এক লাখ ১৬ হাজার ৭৮০ কোটি টাকা সংগ্রহ করতে পেরেছে।

চলতি অর্থবছরে মোট জাতীয় রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা ছিল দুই লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকার এর  বিপরীতে প্রথম সাত মাসে মোট আয়  বৃদ্ধির হার মাত্র সাত দশমিক শূন্য পাঁচ শতাংশ। সংশোধিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে মাত্র দুই লাখ ৮০ হাজার টাকা।

সরকার ইতোমধ্যে ৬০ হাজার কোটি টাকার বিদেশি প্রকল্পের বরাদ্দ থেকে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।

এখন বছরে ৫১ হাজার কোটি টাকা বার্ষিক উন্নয়ন কর্মসূচি প্রকল্প সহায়তা বিদেশি উৎস থেকে আসবে এবং দেশীয় উৎস থেকে এক লাখ ১৪ হাজার টাকা সরবরাহ করা হবে। বার্ষিক উন্নয়ন কর্মসূচির সংশোধিত বরাদ্দ দাঁড়াচ্ছে এক লাখ ৬৬ হাজার কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, সামগ্রিক বাজেট আকার প্রস্তাবিত সংশোধন পূর্ববর্তী আর্থিক বছরের তুলনায় কখনই বড় ছিল না।

২০১৭-১৮ সালে মূল বাজেট চার লাখ ২৬৬ টাকা সংশোধিত হয়েছে এক লাখ ৭১ হাজার ৪৯৫ কোটি টাকা।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ‘গত কয়েক বছরে সরকার একটি বড় মার্জিন দ্বারা বাজেট সংশোধিত করা মানেই হচ্ছে সরকার লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে।’

অর্থ বিভাগের নথি অনুযায়ী, ২০১৬-১৭ সালে তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার মূল বাজেট সংশোধিত হয়েছে তিন লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা। এক বছর পরে বাস্তবায়নে দেখা যায় যে, মোট ব্যয় হয়েছে দুই লাখ ৬৯ হাজার ৪৯৯ কোটি টাকা।

২০১৫-১৬ সালে বাজেট বাস্তবায়ন দুই লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকার সংশোধিত লক্ষ্যমাত্রা ও দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা আসল অভিক্ষেপের বিপরীতে দুই লাখ ৩৮ হাজার ৪৩৩ কোটি টাকা ছিল।

মির্জ্জা আজিজুল ইসলাম উচ্চাভিলাষী বাজেটের অভিক্ষেপ ও বাস্তবায়নের হারের বড় দুর্যোগের জন্য সরকারি কর্মকর্তাদের ক্ষমতার অভাবকে দায়ী করছেন।

এসব অপরিকল্পিত পরিস্থিতির কারণে বাজেটের গুণগত মান হ্রাস পেয়েছে বলে মনে করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ‘মেগা প্রকল্প বাস্তবায়নের সরকারি কর্মকর্তাদের ক্ষমতা ও বাস্তববাদী অনুমান সরকারকে পরিস্থিতি যাচাই করতে সহায়তা করতে পারে।’

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর