Alexa

দেশের পুঁজিবাজার

ডিএসইতে ১৯, সিএসইতে ৩৪ পয়েন্ট বেড়েছে প্রধান সূচক

ডিএসইতে ১৯, সিএসইতে ৩৪ পয়েন্ট বেড়েছে প্রধান সূচক

ছবি: বার্তা২৪

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২ এপ্রিল) সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩৪ পয়েন্ট।

তবে এদিন লেনদেন কমেছে উভয় পুঁজিবাজারে। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১২ কোটি ৫২ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৪২৩ কোটি ৯৭ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৭০ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫২২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৭৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৮১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৩টির, কমেছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি এবং ডাচ-বাংলা ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৫৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮৩৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯৩৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক, প্রিমিয়ার ইনস্যুরেন্স, সন্ধানী লাইফ ইনস্যুরেন্স, সানলাইফ ইনস্যুরেন্স, ফিনিক্স ফাইন্যান্স, এপেক্স ফুটওয়্যার, ইউনিয়ন ক্যাপিটাল, ঢাকা ইনস্যুরেন্স, ফাস ফাইন্যান্স এবং ফেডারেল ইনস্যুরেন্স।

আপনার মতামত লিখুন :