Alexa

শেষ মুহূর্তে উভয় পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

শেষ মুহূর্তে উভয় পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

ছবি: বার্তা২৪

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেষ মুহূর্তে সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে এক পয়েন্ট।

তবে এদিন লেনদেন কমেছে উভয় পুঁজিবাজারে। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ২৬ লাখ টাকা, গত বুধবার লেনদেন হয়েছিল ৪৫১ কোটি ৩৬ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৭৮ কোটি ৪৫ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ৯ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে। তবে বেলা ১২টা ৪০ মিনিটের পর থেকে সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা ২টা ১৫ মিনিটে সূচক গত কার্যদিবসের সমান হয়ে যায়। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৫৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৪৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক শূন্য দশমিক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৬৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৭টির, কমেছে ১৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, গ্রামীণ ফোন, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিকস, ইস্টার্ন কেবল, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন বেকবল এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) এক পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৩৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭১০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৪০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন কেবল, ফরচুন সু, ডিবিএইচ, আজিজ পাইপ, কে অ্যান্ড কিউ, ফেডারেল ইনস্যুরেন্স এবং যমুনা ব্যাংক।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর