Alexa

দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীদের টানা চতুর্থ দিনের বিক্ষোভ

দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীদের টানা চতুর্থ দিনের বিক্ষোভ

ডিএসই-এর সামনে বিক্ষোভ ও মানববন্ধনে বিনিয়োগকারীরা/ ছবি: বার্তা২৪.কম

পুঁজিবাজারে চলমান দরপতনের প্রতিবাদে টানা চারদিন মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন বিনিয়োগকারী। আগের তিন দিনের মতোই বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুর ২টা থেকে পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ ও মানববন্ধনে অংশ নেন বিনিয়োগকারীরা।

এরপর দুপুর ৩টায় ডিএসইর সামনে থেকে মিছিল শুরু করে শাপলা চত্বরে গিয়ে শেষ হয়। মানববন্ধনে পুঁজিবাজার স্থিতিশীল করতে সরকারকে বিশেষ উদ্যাগ নেওয়ার আহ্বান জানানো হয়।

মানববন্ধনে বলা হয়, বাজারে আস্থা ফিরিয়ে আনতে ইস্যু মূল্যের নিচে অবস্থানরত কোম্পানিগুলোর শেয়ার কিনতে বাই ব্যাক আইন করা, আপতত আইপিওর অনুমোদন বন্ধ ও প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধ রাখার দাবি জানানো হয়।

এদিকে টানা ছয় কার্যদিবস দরপতনের পর বৃহস্পতিবার ডিএসই ও সিএসইতে সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই তথ্যমতে, গত বছরের ১৮ ডিসেম্বর থেকে হঠাৎ পুঁজিবাজারে উত্থান শুরু হয়। চলে চলতি বছরের ২৭ জানুয়ারি পর্যন্ত। এরপর ২৮ জানুয়ারি থেকে ১০ এপ্রিল পর্যন্ত মোট ৫০ কার্যদিবস দরপতন হয়েছে। আর ১৬ কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হয়েছে।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক কমেছে ৬৭৭ পয়েন্ট। আর সিএসইর প্রধান সূচক কমেছে এক হাজার ২০৬ পয়েন্ট। ডিএসইতে লেনদেন এক হাজার কোটি টাকা থেকে কমে ২০০ কোটি টাকার গড়ে চলে এসেছে।

আর তাতে গত আড়াই মাসে ঢাকা ও চট্টগ্রামের পুঁজিবাজার থেকে বিনিয়োগকারীদের পুঁজি হাওয়া হয়েছে ৫৩ হাজার ৫২৫ কোটি ৩৭ লাখ টাকারও বেশি। এর মধ্যে ডিএসইর বিনিয়োগকারীরা হারিয়েছেন ২৬ হাজার ৯১৭ কোটি দুই লাখ ৬৭ হাজার টাকার মূলধন। অপর পুঁজিবাজার সিএসই থেকে পুঁজি হাওয়া হয়েছে ২৬ হাজার ৬০৮ কোটি ৩৫ লাখ পাঁচ হাজার টাকা।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর