Alexa

দিন শেষে উভয় পুঁজিবাজারে সূচকের পতন

দিন শেষে উভয় পুঁজিবাজারে সূচকের পতন

ছবি: বার্তা২৪

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৫ এপ্রিল) সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৯৬ কোটি ২ লাখ টাকা, গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২৮৪ কোটি ১৮ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ৯ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৮ কোটি ৪২ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২৫ পয়েন্ট বাড়ে।

বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বাড়ে। তবে বেলা দেড়টার দিকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ১৪ পয়েন্ট কমে যায়। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৩০৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯০১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২২৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ১৯৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, এস্কার নিটিং, লিবরা ইনফিউশন, গ্রামীণ ফোন, মুন্নু স্টাফলারস এবং ইস্টার্ন কেবল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৪ পয়েন্ট কমে ৯ হাজার ৮৫৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে ১৪ হাজার ২৮০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট কমে ১৬ হাজার ২৮৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সিএনএ টেক্সটাইল, ইনফরমেশন সার্ভিস, ইমাম বাটন, এশিয়া ইনস্যুরেন্স, প্রভাতি ইনস্যুরেন্স, সমতা লেদার, জনতা ইনস্যুরেন্স, পদ্মা অয়েল, এভিন্স টেক্সটাইল এবং মিথুন নিটিং।

অর্থনীতি এর আরও খবর